সর্বশেষ

26.2 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

অবকাঠামো উন্নয়নের পাশপাশি চলমান রয়েছে রাজস্ব আয়

টপ নিউজ ডেস্কঃ পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এটি চালু হলে পূর্ণাঙ্গ বন্দর হিসেবে এখানে কন্টেইনার পরিবহনসহ অন্যান্য পণ্য তৈরি হবে আমদানি-রপ্তানির সুযোগ ।

এ বছরের জুনে বন্দরের প্রথম টার্মিনালসহ আনুসাঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিতের প্রকল্পটি শেষ করার সময়সীমা নির্ধারিত থাকলেও হচ্ছে না তা । তবে ২০২৩ সালে বিগত বছরের থেকে ১৫ গুণ বেশি আয় বন্দর কর্তৃপক্ষ করতে চায় ।

২০১৩ সালের ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা উন্মোচন করেন সমুদ্র বন্দরের ফলক । ২০১৬ সালের ১৩ আগস্ট বন্দরের আনুষ্ঠানিক পণ্য খালাস কার্যক্রমেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেই থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত এই বন্দরের বহিঃনোঙ্গরে নোঙ্গর করে ২৯১টি বিদেশি জাহাজ । যার মধ্যে ২২৬টি জাহাজে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা এবং ৬৫টি জাহাজে অন্যান্য পণ্য পরিবহন করা হয়।

এসব বাবাদ পায়রা বন্দরের আয় হয় ৬৭ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার ৩০৮ টাকা। আর কাস্টমস কর্তৃক ৬৮৯ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার ৪৮৭ টাকা আয় হয় । তবে এর মধ্যে ২০২২ সালে সব থেকে বেশি জাহাজ ব্যবহার করেছে এই বন্দর । এরই ধারাবাহিকতায় ২০২৩ সালকে পায়রা বন্দরের বছর হিসেবে পায়রা বন্দর চেয়ারম্যান ঘোষণা করেছেন । আর এই বছরেই গত বছরের থেকে ১৫ গুণ বেশি আয় পায়রা বন্দর কর্তৃপক্ষ করতে চায়।

একাটি বন্দরের নির্মাণকাজ বড় একটি বিষয়। একটি বন্দর রাতারাতি গড়ে ওঠে না, এটা গড়ে উঠতে সময় লাগে। গত সাত-আট বছরে পায়রা বন্দর অনেক দূর এগিয়ে গেছে এবং সেটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর পৃষ্টপোশকতা ও দিকনির্দেশনায়। সে কারণে যারা কাজ করছেন আগ্রহ পাচ্ছেন তারাও । এরইমধ্যে বন্দরে এক হাজারের বেশি শিপ হ্যান্ডেলিং করতে সক্ষম হয়েছে এবং ২০২২ সালে তা তিনগুণ বৃদ্ধি পেয়েছে। আর ২০২৩ সালকে বলি পায়রা বন্দরের বছর। আমাদের চিন্তা এই বছরে এই বন্দরে রাজস্ব আয় ১০ থেকে ১৫ গুণ বেশি বৃদ্ধি পাবে। এ বছরই আমরা চালু করবো বন্দরের প্রথম টার্মিনালটি ।

এদিকে বন্দরের অবকাঠামো উন্নয়নের পাশপাশি পায়রা বন্দরে জাহাজ প্রবেশের জন্য ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজও চলমান রয়েছে। বেলজিয়ামের ড্রেজিং প্রতিষ্ঠান জান ডে লুন এটি বাস্তবায়ন করছে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles