সর্বশেষ

30.8 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

অস্বাভাবিক উষ্ণতা বেড়ে যাচ্ছে অ্যান্টার্কটিকায়..হতবাক বিজ্ঞানীরা

টপ নিউজ ডেক্স: চলতি মাসেই অ্যান্টার্কটিকার একটি গবেষণা কেন্দ্র কনকর্ডিয়া রিসার্চ স্টেশনে হটাৎ অস্বাভাবিক মাত্রায় উষ্ণতা বেড়ে যাওয়ায় হতবাক বিজ্ঞানীরা।

অ্যান্টার্কটিক মালভূমিতে ডোম সি কনকর্ডিয়া রিসার্চ স্টেশন যা সাধারণত পৃথিবীর সবচাইতে শীতল স্থান হিসেবে পরিচিত সেখানে গত ১৮ মার্চ বিস্ময়করভাবেই মাইনাস ১১ দশমিক ৩ ডিগ্রী ফারেনহাইট (মাইনাস ১১ দশমিক ৫ সেলসিয়াস) তাপমাত্রা বেড়ে যায়। খবর’ সিএনএন’ এর।

স্থানটিতে দিনের স্বাভাবিক উচ্চ তাপমাত্রা প্রায় মাইনাস ৫৬ ফারেনহাইট (মাইনাস ৪৯ সেলসিয়াস), যা ১৮ মার্চের রিডিংকে ৭০ ডিগ্রি ফারেনহাইট (প্রায় ৩৮ সেলসিয়াস) দেখায় যা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি উষ্ণ।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) তাপমাত্রার এই নির্দিষ্ট মাত্রাকে ট্র্যাক করলে তা বিশ্ব রেকর্ড স্থাপন করতে পারে বলে মন্তব্য করেছেন  বিজ্ঞানীরা।

বার্কলে আর্থের প্রধান বিজ্ঞানী রবার্ট রোহডে গতকাল সোমবার একটি টুইট বার্তায় বলেন, একটি প্রতিষ্ঠিত আবহাওয়া স্টেশনে এ তাপমাত্রা পরিমাপের পর এটি স্বাভাবিকের চেয়ে অনেকটা বেশি তাপমাত্রার কারণে একটি নতুন বিশ্ব রেকর্ড গড়েছে বলে মনে হচ্ছে।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির ভৌগোলিক বিজ্ঞানের অধ্যাপক এবং ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশনের র‌্যাপোর্টার অন এক্সট্রিম রেকর্ডস র‍্যান্ডাল সার্ভেনি সিএনএনকে জানান, এই ধরনের রেকর্ড অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের কত বেশি কিংবা নিচে আছে তা ডব্লিউএমও ট্র্যাক বা যাচাই করে না।

তবে ডোম সি’র তাপমাত্রা পর্যবেক্ষণ সম্পর্কে তিনি বলেছেন, এই তাপমাত্রা পর্যবেক্ষণ বৈধ। ১১ ডিগ্রী ফারেনহাইট এবং ৭০ ডিগ্রী গড় তাপমাত্রা অ্যান্টার্কটিকার এই অংশের জন্য সত্যিই একটু বিস্ময়কর।

সম্পাদনায়: নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles