সর্বশেষ

24.6 C
Rajshahi
Tuesday, December 7, 2021

Tuesday, December 7, 2021

আগষ্ট মাস থেকেই সংসদীয় স্থায়ী কমিটির সভা নিয়মিত!

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্ক : কোভিড-১৯ এর সংত্রুমণের কারণে সংসদীয় কমিটির সভা অনিয়মিত হয়ে পড়েছিলো। প্রতিমাসে অন্ততঃ ১টি করে সভা বসার কথা থাকলেও তা ছিল অনিয়মিত। কোভিড-১৯ এর কারণেই এমন হয়েছে। তবে আগষ্ট মাস থেকে নিয়ম মেনে প্রতিমাসে অন্ততঃ ১টি করে সভা অনুষ্ঠিত হচ্ছে। কার্যপ্রণালী বিধি মেনেই সংসদীয় সভা নিয়মিত হবে বলে সংসদ সচিবালয়ের আইন শাখা সূত্রে জানিয়েছে। এদিকে, কার্যপ্রণালীবিধিতে প্রতিমাসে ১টি করে সভা অনুষ্ঠানের বিধান থাকলেও না বসলে কোন সাংবিধানিক সমস্যা হবে কি না তা বলা নেই। কি হবে তারও উল্লেখ নেই। তা জানালেন সংসদ সচিবালয়ের আইন প্রনয়ণ শাখার উপসচিব মো নাজমুল হক।

তিনি বলেন, কোভিড-১৯ এর পরিস্থিতিতে অনাকাঙ্কিত ঘটনা এড়াতে এতোদিন সভা না হলেও সব ধরণের স্বাস্থ্য সুরক্ষা মেনে সর্তকতার সাথে এখন সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে কোভিড-১৯ এর ভয়াবহতার মধ্যেও ২/১টি নৌ-পরিবহন ও পররাষ্ট্র মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

- - Advertisement - -

গত ১০ আগষ্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। ৯ আগষ্ট ২টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। এই ২টি মন্ত্রণালয় হচ্ছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ১২তম এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির ৬ষ্ঠ সভা। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একাত্তরের মুক্তিযুদ্ধের বিরোধী রাজাকার, আল বদর আল শামসদের তালিকা প্রনয়নের জন্য একটি উপকমিটি গঠিত হয়। এরা রাজাকার, আলবদর ও আল শামসদের তালিকা প্রকাশ করবে।

আগামীকাল ১২ আগষ্ট সকালে সংসদ ভবনের কেবিনেট কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হবে। সূত্র জানায়, এভাবেই এখন সংসদীয় স্থায়ী কমিটির সভাগুলো নিয়মিত করার চেষ্টা চলছে।

এদিকে, গত ১৬ জুলাই নৌপরিবহন ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সকালে বসে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভা। এটি ছিলো ২১ তম সভা। দীর্ঘদিন পর এই সভাটি অনুষ্ঠিত হয়। এছাড়া ওইদিনই বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩ তম সভা অনুষ্ঠিত হয়েছে। এরআগে মে মাসে প্রায় টানা ৪৫ দিন পর পররাষ্ট্র মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভা বসেছিলো।

অন্যদিকে, করোনা মহামারির মধ্যে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে ভার্চুয়ালি আদালতের কার্যক্রম চালানোর সর্ম্পকিত বিল পাসের আগে গত ২৪ জুন ও ২৮ জুন আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভা হয়। ওই ২ সভায় বিলের ওপর যে সুপারিশ আনা হয় তা মেনে ৮ জুলাই পাস হয় ভার্চুয়াল আদালত বিলটি। গত ৭ মে মন্ত্রিসভা এ সংক্রান্ত অধ্যাদেশের খসড়া অনুমোদন দেওয়ার পর ভার্চুয়াল আদালতের কাজ শুরু হয়। নিয়ম অনুযায়ী অধ্যাদেশটি সংসদে তোলা হয় গত ১০ জুন। আর এ সংক্রান্ত বিলটি উত্থাপন হয় ২৩ জুন।

জানা গেছে, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে ৫০টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মধ্যে মাত্র ৩টি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এই ৩টি হলো, পররাষ্ট্র, নৌপরিবহন এবং আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

সূত্র জানায়, আগষ্ট মাস থেকে সংসদীয় কমিটির সভা নিয়মিত করার প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে সংসদ সচিবালয়।

সূত্র : আমাদের সময়