সর্বশেষ

22.4 C
Rajshahi
Tuesday, January 18, 2022

Tuesday, January 18, 2022

আগামীকাল ক্রাইস্টচার্চে শুরু দ্বিতীয় ও শেষ টেস্ট

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্কঃ ক্রাইস্টচার্চ নামটা শুনলেই মসজিদে সন্ত্রাসী হামলার ভয়ার্ত ছবি চোখের সামনে ভেসে ওঠে। জুমার নামাজ পড়তে দেরিতে মসজিদে যাওয়ায় অল্পের জন্য প্রাণে বেঁচে যায় বাংলাদেশ দল। ২০১৯ সালের সেই ভয়ংকর ঘটনা কী করে ভুলবেন মুশফিকরা? মাঠের বাইরের সেই অপ্রত্যাশিত ও অনাকাঙ্ক্ষিত ঘটনার মতো মাঠেও বাংলাদেশের পারফরম্যান্সে ছিল ভীতি জাগানিয়া। এবার ক্রাইস্টচার্চে বাংলাদেশ গেছে আকাশছোঁয়া আত্মবিশ্বাস নিয়ে। মাউন্ট মঙ্গানুইয়ে অবিস্মরণীয় জয়ের আনন্দে ভেসে বাংলাদেশ দল এখন আত্মবিশ্বাসে টইটুম্বর। অনেকের চোখে নিউজিল্যান্ডে প্রথম জয় বাংলাদেশের সেরা অর্জন। নিউজিল্যান্ডে এর আগে বাংলাদেশ হারের অপেক্ষায় থাকত।

এখন তারা দ্বিতীয় টেস্ট শুরু করবে সিরিজ জয়ের আশা নিয়ে। প্রথম জয়ে ইতিহাসে পা রেখেছেন মুমিনুল হকরা। দুই ম্যাচের সিরিজে সফরকারীরা ১-০তে এগিয়ে। দ্বিতীয় টেস্টে জয় না হোক ড্র করতে পারলেই প্রথমবারের মতো নিউজিল্যান্ড থেকে সিরিজ জিতে ফিরবে বাংলাদেশ। আগামীকাল বাংলাদেশ সময় ভোর ৪টায় ক্রাইস্টচার্চে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। এবারের নিউজিল্যান্ড সফরে মাঠের লড়াই শুরুর আগে গভীর সংকটে ছিল দল। এক দিকে করোনার কারণে কোয়োরেন্টিনের মেয়াদ বাড়তে থাকে। তাতে সিরিজ বাতিলের শঙ্কা সৃষ্টি হয়। তার সঙ্গে টানা হারের বিপন্নতা মেশানো দুঃসহ স্মৃতি। সব মিলে সেখানে না খেলাকেই সবাই শ্রেয় হিসাবে ভাবতে শুরু করেছিল।

- - Advertisement - -

কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় সিরিজ পেছানোও ছিল কঠিন। এবার দলের সঙ্গে যাননি তামিম ইকবাল ও সাকিব আল হাসানও। শেষপর্যন্ত তরুণ একটি দল নিয়েই মুমিনুল হক সেখানে গড়লেন ইতিহাস। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে জয়। সেটাও আট উইকেটে। প্রথম টেস্টের শুরু থেকে শেষপর্যন্ত দাপট দেখিয়ে জিতেছে বাংলাদেশ। মুগ্ধতা ছড়িয়েছেন পেসাররা। অনেকের ধারণা ছিল শুধু টানা বোলিং করানোর জন্যই দলে রাখা হতো ইবাদত হোসেনকে। সেই ইবাদতই এখন বাংলাদেশের নায়ক। দেশের বাইরে দ্বিতীয় পেসার হিসাবে এক ইনিংসে নিয়েছেন ছয় উইকেট। ডান-হাতি পেসার তাসকিন আহমেদ ও বাঁ-হাতি পেসার শরীফুল ইসলামও দুর্দান্ত বোলিং করেছেন। বাংলাদেশের পেস আক্রমণ নিয়ে এখন শুরু হয়েছে বন্দনা। ক্রাইস্টচার্চ টেস্টেও সেই আগুনে পারফরম্যান্স দেখার অপেক্ষায় অধিনায়ক মুমিনুল। পেসাররা জয় এনে দিলেও ভিত গড়ে দিয়েছিলেন ব্যাটাররা। বিশেষ করে তরুণ ওপেনার মাহমুদুল হাসানের দৃঢ়তা বাকিদের অনুপ্রেরণা জুগিয়েছিল। সেই মাহমুদুল নেই দ্বিতীয় টেস্টে। হাতের চোটে ছিটকে গেছেন তিনি। তার শূন্যতা পূরণে দুটি বিকল্প আছে টিম ম্যানেজমেন্টের সামনে। ওপেনার হিসাবে দলে থাকা মোহাম্মদ নাঈমকে খেলানো যায়। আবার ওয়ানডাউনে খেলা নাজমুল হোসেন শান্তকেও ওপেনিংয়ে নামানো যায়। সে ক্ষেত্রে মিডল অর্ডারে ফজলে মাহমুদ রাব্বি কিংবা নুরুল হাসান সোহান সুযোগ পাবেন।

বাংলাদেশ দল এখন উজ্জীবিত। দ্বিতীয় ম্যাচেও ভালো করতে উদগ্রীব দল। কাল ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে নির্বাচক দলের সদস্য আবদুর রাজ্জাক বলেন, ‘নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয় পাওয়ার পর সবাই খুবই আনন্দিত। এটা বলে বোঝানো যাবে না। তবে ছেলেরা এখানেই থেমে থাকতে চায় না। তারা দ্বিতীয় টেস্টেও ভালো কিছু করার লক্ষ্যেই মাঠে নামবে।’ এদিকে চোটের কারণে নেই নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। এই ম্যাচ দিয়েই আবার টেস্ট ক্যারিয়ারের ইতি টানবেন নিউজিল্যান্ডের সফলতম ব্যাটার রস টেলর। আগের ম্যাচে তাকে বড় কিছু করার সুযোগই দেননি পেসাররা। শেষ ম্যাচেও টেলরকে দ্রুত ফেরাতে চান ইবাদতরা। বৃহত্তর দৃষ্টিকোণ থেকে টেলর মনে করছেন বাংলাদেশের টেস্ট জয় ক্রিকেটের জন্যই ভালো খবর। তিনি বলেন, ‘আমরা ম্যাচের পুরো সময়ই পর্যুদস্ত হয়েছি। তবে টেস্ট ক্রিকেটের ভালোর জন্যই বাংলাদেশকে উঠে আসতে হবে এবং এই জয় থেকে তারা অনেক আত্মবিশ্বাস পাবে।

সূত্র: যুগান্তর

- Advertisement -