সর্বশেষ

30.2 C
Rajshahi
সোমবার, জুন ২৪, ২০২৪

আগামী ১০ বছরে প্রায় ৫০ লাখ মানুষ কাজ হারানোর ঝুঁকিতে!

টপ নিউজ ডেস্কঃ রোববার (৭ আগস্ট) রাজধানীর একটি হোটেলে ফিরচার ফর নেশন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন । এ পরিস্থিতি মোকাবিলায় প্রযুক্তিসহ অন্যান্য খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে সরকারের নানা উদ্যোগের কথা তিনি তুলে ধরেন ।

এসময় পলক বলেন, এটুআই সম্প্রতি একটি জরিপে দেখেছে যে পাঁচ মিলিয়ন মানুষ পরবর্তী ১০ বছরে কাজ হারানোর ঝুঁকিতে রয়েছে। তবে এ সময়ে প্রযুক্তিসহ নতুন কয়েকটি খাতে এক কোটিরও বেশি সুযোগ পাবেন নতুন কর্মসংস্থানের। এজন্য আমরা নানা উদ্যোগ নিয়েছি। দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়া হচ্ছে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট । দেশে শতাধিক আইটি ও হাইটেক পার্ক গড়ে উঠছে । বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে ।

তরুণদের তথ্যপ্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে তিনি উল্লেখ করে বলেন, এরইমধ্যে আমরা ফ্রিল্যান্সার পেয়েছি সাড়ে ৬ লাখ । যারা আয় করছে বৈদেশিক মুদ্রা । অনেক তরুণ ফ্রিল্যান্সাররা কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে । বর্তমানে তথ্যপ্রযুক্তিখাতের রফতানি উন্নীত হয়েছে আয় ১ দশমিক ৪ বিলিয়ন ডলারে । অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ভবিষ্যতে কর্মক্ষেত্রের পরিস্থিতি বিবেচনায় পাঠাক্রমের বিষয়বস্তুতে প্রাথমিক পর্যায়ের পরিবর্তন আনা হচ্ছে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles