সর্বশেষ

39.5 C
Rajshahi
শুক্রবার, মে ২৪, ২০২৪

আজ কবি শামসুর রাহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী

টপ নিউজ ডেস্কঃ আজ ১৭আগষ্ট, বুধবার বাংলা ভাষার অন্যতম আধুনিক কবি শামসুর রাহমানের ১৬তম মৃত্যুবার্ষিকী । ২০০৬ সালের এই দিনে তিনি মারা যান ৭৭ বছর বয়সে ।
ষাটের দশকের শুরুর দিকেই তাঁর কবি-প্রতিভার বিচ্ছুরণে সাহিত্যের ভুবন আলোকিত হতে থাকে । ১৯৬০ সালে প্রকাশিত হয় তার কাব্যগ্রন্থ ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’। কবির নিমগ্ন অন্তর্গতবোধ ও ভাবনার জগতের অপূর্ব রূপায়ণ ছিল এ কাব্যগ্রন্থে। ষাটের দশকে প্রকাশিত কবির উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলোর মধ্যে রয়েছে- রৌদ্র করোটিতে, বিধ্বস্ত নীলিমা, নিরালোকে দিব্যরথ, আমি অনাহারী ইত্যাদি। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তাঁর ‘স্বাধীনতা তুমি’ এবং ‘তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা’ দুটি কবিতা একই সঙ্গে পাঠক ও বোদ্ধাদের কাছে সমাদৃত ও ব্যাপক জনপ্রিয় ।
শামসুর রাহমান স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ ভূষিত হয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননায় । ১৯২৯ সালের ২৩ অক্টোবর কবি পুরান ঢাকার মাহুতটুলিতে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। কবির মৃত্যুবাষিকী উপলক্ষে আজ বুধবার সকাল ১১টায় আয়োজন করা হয়েছে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠানের ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles