সর্বশেষ

27.6 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

আজ জাতীয় চলচ্চিত্র দিবস

টপ নিউজ ডেস্কঃ আজ জাতীয় চলচ্চিত্র দিবস। ১৯৫৭ সালের ৩ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাবটি উত্থাপন করেন। সেই দিনকে স্মরণ করে প্রথমবার ২০১২ সালে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। একইসাথে আজ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) প্রতিষ্ঠা দিবসও।

যে কোন দেশের শিল্প-সংস্কৃতি বিকাশের অন্যতম প্রধান মাধ্যম চলচ্চিত্র শিল্প। বর্তমানে বাংলাদেশের চলচ্চিত্র মাধ্যমের বড় করুন দশা। দেশের ১৫০০ সিনেমা হলের মধ্যে মাত্র ১৭০ টি সিনেমা হল চালু আছে। দেশের অনেক জেলায় নেই কোনো সিনেমা হল। এক সময় প্রতি বছর ৭০ থেকে ৮০টি চলচ্চিত্র নির্মিত ও মুক্তি পেত। কিন্তুু বর্তমানে বছরে ১৫ থেকে সর্বোচ্চ ২০ টি সিনেমা নির্মাণ করা হয়। চলচ্চিত্র শিল্পের এই বেহাল দশাতেই আজ পালিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস।

দিবসটি উপলক্ষে বিএফডিসি এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এফডিসি ও শিল্পকলা একাডেমিতে পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করে। দিনব্যাপি থাকে শোভাযাত্রা, স্থিরচিত্র প্রদর্শনী, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা অনুষ্ঠান কিন্তু এ বছর রমজান মাসের কারণে চলচ্চিত্র দিবস সেভাবে পালিত হচ্ছে না। সকালে চলচ্চিত্রের সকল সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এরপর বেলা ১১টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এবং তারপর ‘হাসিনা : এ ডটার’স টেল’ সিনেমাটি প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। রোজার কারণে এই বছর আনন্দ র‌্যালির আয়োজন করা হয় নি বলে জানিয়েছেন তিনি।

সম্পাদনা: হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles