সর্বশেষ

40.6 C
Rajshahi
বুধবার, জুন ১৯, ২০২৪

আজ ডে অব এইট বিলিয়ন

টপ নিউজ ডেস্কঃ আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) কোথাও জন্ম নেওয়া একটি শিশুই হবে বিশ্বের আট’শ কোটিতম ব্যক্তি। এ কথা বলা হয় জন্মহারের প্রবণতার ওপর ভিত্তি করে জাতিসংঘের একটি অনুমিত হিসাবে।

জাতিসংঘ বলছে, মঙ্গলবারের মধ্যে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছাবে। এর আগে এ বছরের ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবসে ৮০০ কোটির জনসংখ্যার ব্যাপারে প্রথম ভবিষ্যবাণী করা হয়।

এ নিয়ে ইউএন ডট ওআরজি একটি কাউন্টডাউন শুরু করে। জনসংখ্যা ৮০০ কোটিতে পৌঁছানোর দিনটিকে পালন করতে এর নাম দেওয়া হয়েছে ‘ডে অব এইট বিলিয়ন’

জাতিসংঘের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যা ৭০০ থেকে ৮০০ কোটিতে পৌঁছাতে সময় লেগেছিল ১২ বছর। আর ৯০০ কোটিতে পৌঁছাতে ১৫ বছর সময় লাগবে। বিশ্বের জনসংখ্যা ৯০০ কোটিতে পৌঁছাবে ২০৩৭ সাল নাগাদ। জনসংখ্যা বৃদ্ধির হার কমে যাওয়াই ৮০০ থেকে ৯০০ কোটিতে পৌঁছানোর ধীরগতির কারণ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগামী বছরের শেষে চীনকেও ছাড়িয়ে যাবে ভারতের জনসংখ্যা। মানুষের আয়ু বেড়েছে, জনস্বাস্থ্য, খাদ্যের সহজলভ্যতা, ওষুধ নিয়ে গবেষণা, ব্যক্তিগত পরিচ্ছন্নতার কারণে মানুষের আয়ু বেড়েছে। এ ছাড়া জনসংখ্যা এ পর্যায়ে পৌঁছেছে বেশ কিছু দেশের জন্মহারে উচ্চহারের কারণেও।

এছাড়া জাতিসংঘ ধারণা করছে, ২০৩০-এ বিশ্বের জনসংখ্যা ৮৫০ কোটি, ৯৭০ কোটি হবে ২০৫০ সালে এবং ২০৮০ সালে ১০৪০ কোটিতে পৌঁছে যাবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles