সর্বশেষ

27.6 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

আজ বিশ্ব নৃত্য দিবস

টপ নিউজ ডেস্কঃ  আজ ২৯ এপ্রিল, বিশ্ব নৃত্য দিবস। নৃত্য বা নাচ হচ্ছে মানুষের মনোজাগতিক প্রকাশভঙ্গি। কেননা নৃত্য ও মনোজাগতিক ভাষা একসূত্রে কাজ করে। সারা বিশ্বে প্রতি বছর ২৯ এপ্রিল, নানা উৎসব-আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালিত হয়। 

দিবসটি মূলত উদযাপন করা হয় ‘ব্যালে’ নৃত্যের স্রষ্টা জ্যঁ জস নুভেরের জন্মদিনে। ১৭২৭ সালের ২৯ এপ্রিল বিশ্ব নৃত্য সংস্কারক জ্যঁ জর্জ নোভেরের জন্মগ্রহণ করেন প্যারিসে এবং ১৭৫৪ সালে তিনি ব্যালে নৃত্য আবিষ্কার করেন। এরপর ১৭৬০ সালে রচনা করেন গ্রন্থ ‘লেটারস অন দ্য ড্যান্স’। এই গ্রন্থে ব্যালের ব্যাকরণ এবং উপস্থাপনা বিষয়ে আলোচনা করা হয়েছে।

ইউনেস্কো ১৯৮০ সালে তার অবদানকে স্বীকৃতি দিয়ে তার জন্মদিনকে আন্তর্জাতিক নৃত্য দিবস ঘোষণা করে। তখন থেকেই বিশ্বব্যাপী এই দিবসটি আনুষ্ঠানিকভাবে পালন করা হয়। তবে বাংলাদেশে ইন্টারন্যাশনাল ডান্স কাউন্সিল বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা যৌথভাবে ১৯৯১ সাল এই দিনটি বিশেষভাবে পালন করে। সেদিন সকালে ঢাকায় শিল্পকলা একাডেমি থেকে বিশেষ শোভাযাত্রা বের হয়েছিল। সর্বস্তরের নৃত্যশিল্পীরা অংশগ্রহণ করে এই শোভাযাত্রায়।

এছাড়াও আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে ২০০৩ সাল থেকে ২৩ থেকে ২৯ এপ্রিল দেশব্যাপী নৃত্য উৎসবের আয়োজন করে থাকে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles