সর্বশেষ

36.1 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

আজ বিশ্ব পানি দিবস

টপ নিউজ ডেস্কঃ পানির গুরুত্বকে তুলে ধরার জন্য জাতিসংঘ কর্তৃক বার্ষিকভাবে উদযাপিত একটি দিন হচ্ছে বিশ্ব পানি দিবস ।

ব্রাজিলের রিও ডি জেনিরোতে, ১৯৯২ সালে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের এজেন্ডা ২১-এ  প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাব উত্থাপিত হয় এবং ১৯৯৩ সালে প্রথম এ দিবস পালিত হয়। এরপর থেকেই দিবসের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

জাতিসংঘের সদস্য দেশগুলি এই দিনটিতে  নিজস্ব রাষ্ট্রসীমায়  জাতিসংঘের জলসম্পদ সংক্রান্ত সুপারিশ ও উন্নয়ন প্রস্তাবগুলির প্রতি মনোনিবেশের দিন হিসেবে উৎসর্গ বা পালন করে থাকেন। প্রতি বছর বিশ্ব পানি দিবস উপলক্ষে জাতিসংঘের যেকোনো একটি সংস্থা, বিশেষ কর্মসূচি পালন করে থাকে। জাতিসংঘ-জল সংস্থা ২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই  বিশ্ব পানি দিবসের থিম, বার্তা ও প্রধান সংস্থা নির্বাচনের দায়িত্ব পালন করছে।

জাতিসংঘের রাষ্ট্রগুলির পাশাপাশি অন্যান্য বেসরকারি সংস্থাও পরিষ্কার-পরিচ্ছন্ন জল ও জলসম্পদ রক্ষা সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার জন্য এই দিনে বিশেষ কর্মসূচির আয়োজন করে।

এবারের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ,দৃশ্যমান প্রভাব’। বিশ্ব পানি  দিবস উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড। এই প্রথম  ডিসিদের মাধ্যমে  সারাদেশে পানি দিবস পালিত হবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles