সর্বশেষ

38.4 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

আজ শুরু হচ্ছে আর্জেটিনার বিশ্বকাপ মিশন

টপ নিউজ ডেস্কঃ স্বপ্ন আর সাধনা সঙ্গী করে সুপারস্টার লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা শুরু করছে বিশ্বকাপ মিশন। দীর্ঘ তিন যুগ অর্থাৎ ৩৬ বছরের বিশ্বকাপ খরা ঘোচানোর মিশনে আজ মঙ্গলবার (২২ নভেম্বর) নিজেদের প্রথম ম্যাচ খেলবে কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার দেশ। বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার আজকের প্রতিপক্ষ এশিয়ার দেশ সৌদি আরব। কাতারের রাজধানী দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। এখন পর্যন্ত প্রীতি ম্যাচে চারবার মুখোমুখি হলেও এই প্রথম বিশ্বকাপে দেখা হচ্ছে দেশ দুটির।

এদিকে, টানা ৩৬ ম্যাচ অপরাজিত বিখ্যাত আকাশী-নীল জার্সিধারীদের চোখে এখন বিশ্ব শিরোপার স্বপ্ন। ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের স্বাদ পেয়েছে তারা। এই ট্রফি জয়ের পথে আর্জেন্টিনা ফাইনালে হারিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে। এ কারণে কাতারে শিরোপা জয়ে হট ফেভারিটের তালিকায় রয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু অধিনায়ক মেসি ৩৬ বছর পর বিশ্বকাপ জিততে চাইলে সতীর্থদের প্রতি ‘ফেভারিট তকমার ফাঁদে’ না পড়ার জন্য সতর্ক করেছেন।

শুধু দলই নয় ব্যক্তিগতভাবে এবারের বিশ্বকাপ মেসির জন্যও নানান রেকর্ডের দ্বার খুলে দিচ্ছে। কাতারে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন আর্জেন্টাইন এই অধিনায়ক। শেষটা বিশ্বকাপ জয়ে রাঙানোর স্বপ্ন তো স্বাভাবিকই। সেই সাথে আজ মাঠে নামলেই সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা ক্লাবের সদস্য হবেন আর্জেন্টাইন অধিনায়ক। এছাড়া  ফুটবল বিশ্বকাপের ইতিহাসে জার্মানির ম্যাথিউস সবচেয়ে বেশি ২৫ ম্যাচ খেলেছেন। আর এখন পর্যন্ত মেসি খেলেছেন ১৯টি। আর ম সাতটি ম্যাচ খেললেই বিশ্বরেকর্ড গড়ার সুযোগ মেসির। শুধু তাই নয়, আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ২১ ম্যাচ খেলেছেন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। আর এখন পর্যন্ত বিশ্ব আসরে মেসি খেলেছেন ১৯ ম্যাচ। এবারের আসরের গ্রুপ পর্বে তিনটি ম্যাচ খেললেই ম্যারাডোনা টপকে যাবেন বর্তমান আর্জেন্টাইন এই অধিনায়ক।

এছাড়াও বিশ^কাপের ইতিহাসে সবচেয়ে বেশি জয় ও সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্বের ক্ষেত্রেও রেকর্ড গড়ার সুযোগ রয়েছে তার। এবং একটি গোল করে প্রথম আর্জেন্টাইন হিসেবে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড ও পাঁচটি গোল করে বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডও নিজের দখলে নেওয়ার সুযোগ রয়েছে তার।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles