সর্বশেষ

27.6 C
Rajshahi
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

আজ ১৯তম সংসদ অধিবেশন,ডেপুটি স্পিকার নির্বাচন

টপ নিউজ ডেস্কঃ আগামী রবিবার একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে । ওইদিন বিকাল ৫টায় বৈঠক শুরু হবে সংসদের । এই অধিবেশনের প্রথম দিনেই নির্বাচন করা হবে নতুন ডেপুটি স্পিকার । গত ১১ অগাস্টে এই অধিবেশন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসতে যাওয়া এই অধিবেশন আহ্বান করেন আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত চলতে পারে বলে সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে জানা গেছে কথা বলে । সংসদ অধিবেশন শুরুর আগে বিকাল ৪টায় কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও ঠিক হবে অন্যান্য কার্যাবলী ।

দিনের কর্মসূচির শুরুতেই সভাপতিম-লীর মনোনয়ন রয়েছে । তারপর নতুন ডেপুটি স্পিকার সংসদ নির্বাচন করবে । এক্ষেত্রে নতুন ডেপুটি স্পিকারের নাম একজন প্রস্তাব করবেন । তারপর সমর্থন করবেন আরেকজন । পরে স্পিকার প্রস্তাবটি ভোট দেবেন। সাধারণত সংসদের প্রধান হুইপ তোলেন এ প্রস্তাব । আরেকজন হুইপ বা সিনিয়র সদস্য সমর্থন করেন তা । নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশনের থাকে তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশনে না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন করার । সেজন্য রবিবার কার্যাবলীর শুরুতেই নির্বাচন হবে ডেপুটি স্পিকার ।

এর আগে, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই তিনি মারা যান যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে । তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়। নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা সাতটায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শপথ পড়াবেন । সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে জানানো হয়েছে বঙ্গভবন থেকে ।

সম্পাদনায়ঃপূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles