সর্বশেষ

43.9 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আদালতে হাজির পাঁচ জেলা প্রশাসক

টপ নিউজ ডেক্সঃ আদালতের আদেশ অমান্য করার ব্যাখ্যা দিতে পাঁচ জেলা প্রশাসক (ডিসি) হাইকোর্টে এসেছেন। তারা হলেন ঢাকা, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও গাজীপুরের ডিসি। আজ মঙ্গলবার (১৭ মে) বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিনের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি চলছে। এর আগে আদালতের আদেশ অমান্য করায় এই পাঁচ জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে তলব করেন মহামান্য হাইকোর্ট। আর তাদের হাজিরার জন্য আজকের দিন নির্ধারণ করা ছিল।

গত ২০ এপ্রিল বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। মানবাধিকার সংগঠন এইচআরপিবির আদালত অবমাননার আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়েছিলো। ওইদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান ও সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

আইনজীবী মনজিল মোরসেদ এর আগে সংবাদমাধ্যকে জানিয়েছিলেন, এসব জেলার অবৈধ ইটভাটা বন্ধ ও বায়দূষণ রোধে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। হাইকোর্টের আদেশ পুরোপুরি বাস্তবায়ন করেননি ৫ জেলার ডিসি ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক। আর তাদের বিরুদ্ধে এই কারণেই মামলা করা হয়। ২০১৯ সালের ২৬ নভেম্বর ঢাকা ও ঢাকার আশে-পাশের ৫ জেলা নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। এই ইটভাটা বন্ধ করতে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করতেও বলা হয়েছিলো।

একইসঙ্গে রাজধানীতে কি কারণে বায়ুদূষণ হচ্ছে এবং দূষণেরোধে কি কি পদক্ষেপ নেওয়া প্রয়োজন সে বিষয়েও একটি গাইডলাইন তৈরি করতে পরিবেশ সচিবের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট।

আর এ কমিটিকে এক মাসের মধ্যেই প্রতিবেদন জমা দিতে বলা হয়।

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles