সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

আধুনিক যুগে নারীদের পোশাকের দৈর্ঘ্য নির্ধারণ করার সময় নয়:শিক্ষামন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ এবার নারীদের পোশাক নিয়ে শিক্ষাঙ্গনে সমালোচনা করে মৌলবাদী তৎপরতার শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এখন আধুনিক যুগ, রোবটিক যুগ, এখন নারীদের পোশাকের দৈর্ঘ্য নির্ধারণ করার সময় নয়। যারা পোশাক নিয়ে তৎপর হয়েছেন তারা দেশের মীমাংসিত বিষয় নিয়ে সক্রিয় হয়েছেন। গতকাল সোমবার সচিবালয়ে শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ইরাব) সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

এ সময় মধ্যপ্রচ্যে মুসলমানরাও উলুধ্বনি দেয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের এই ভূখণ্ডে উলুধ্বনি দেয় সনাতন ধর্মের মানুষরা , এগুলো সাংস্কৃতি অনুসঙ্গ। এখানে বিয়েতে, গায়ে হলুদে যা হয়, এটা কি কোনও অংশ মুসলিম বিয়ের , বলেন? কবুল পড়া, সাক্ষ্য দেওয়া ও দোয়া পড়া ছাড়া মুসলিম রীতিতে আরতো কিছু নেই বিয়ের অংশে । তিনি আরও বলেন, যারা ইসলাম-ইসলাম করে পাগল করে ফেলছেন, এত হতে হবে এইটার দৈর্ঘ্য , এইটার প্রস্থ এত হতে হবে— এটা নিয়ে যারা বলেন, আমরাতো দেখি তাদের ছেলে-মেয়ের বিয়েতে সবই হচ্ছে গায়ে গলুদ থেকে ।

শিক্ষামন্ত্রী বলেন, সংস্কৃতি মানবো, কিন্তু টিপ পরা, ছেলে-মেয়েদের গান শেখা, মানবো না কবিতা আবৃত্তি করা — এটা তো দ্বিচারিতা। সমাজে এই দ্বিচারিতাকে কারা প্রমোট করছে, সেটি আমরা সবাই জানি। আমরা বলি না মুখ ফুটে । আমি যদি আমার সমাজে অসাম্প্রদায়িকতা চাই, আমি যদি অধিকার চাই সবার , সবার কথা বলার অধিকার চাই, সবার স্বাধীনভাবে চলার অধিকার চাই; তাহলে এটার সঙ্গে ওই কুসংস্কার, কূপমন্ডুকতা ও পশ্চাৎপদতা একসঙ্গে যায় না।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles