সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

আবারো দেশ সেরা রাজশাহী কলেজ

টপ নিউজ ডেস্কঃ ২০১৮ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাঙ্কিং-এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে রাজশাহী কলেজ কেপিআইর ভিত্তিতে দেশসেরা হয়েছে। ২০১৫ ও ২০১৭ সালেও শিক্ষাপ্রতিষ্ঠানটি দেশসেরা কলেজ নির্বাচিত হয়েছিল। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এ ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সিনেট হলে ঘোষণা করা হয়।

এর আগে ২০১৮ সালের জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১টি স্নাতক পাঠদানকারী কলেজের কলেজ র‌্যাঙ্কিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সারাদেশ থেকে এতে ২৯১টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে প্রাথমিকভাবে নির্বাচিত হয় ১২৫টি কলেজ।

পরে কেপিআইর ভিত্তিতে ৮টি জাতীয় পর্যায়ে এবং ১০টি ঢাকা অঞ্চলে, ১০টি চট্টগ্রামে, ১০টি রাজশাহীতে, ১০টি খুলনায়, ৪টি বরিশালে, ৬টি সিলেটে, ১০টি রংপুরে এবং ময়মনসিংহে ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

র‌্যাঙ্কিং অনুযায়ী, রাজশাহী কলেজ জাতীয় পর্যায়ে ৭০.৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে, দ্বিতীয় হয়েছে সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ তৃতীয় হয়েছে, আনন্দ মোহন কলেজ চতুর্থ হয়েছে আর কারমাইকেল কলেজ পঞ্চম হয়েছে।

লালমাটিয়া মহিলা কলেজ জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ হয়েছে। রাজশাহী কলেজ জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ নির্বাচিত হয়েছে। ঢাকা কমার্স কলেজ জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে।

এই ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমানের সভাপতিত্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন ঘোষণা করেন। এ সময় সহ-উপাচার্য নিজামউদ্দিন আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles