আরো পাঁচ দেশ থেকে গম আমদানীর চেষ্টায় সরকারঃ বাণিজ্যমন্ত্রী

0
60

টপ নিউজ ডেক্সঃ ভারতের গম রপ্তানি বন্ধ ঘোষণার পর সরকার আরও পাঁচটি দেশ থেকে গম আমদানির পথ খুঁজছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, ‘কানাডার হাইকমিশনারের সঙ্গে গম আমদানির বিষয়ে কথা হয়েছে। এ ছাড়া প্রতিবেশী দেশ হিসেবে ভারত আমাদের গম দেবে। গমের বিষয়ে চিন্তার কোনো কারণ নেই।

আজ সোমবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, আমরা শুনছি অনেকেই বলছেন, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হবে। এটা রাজনৈতিক উদ্দেশ্যে বলা। বাংলাদেশের অর্থনৈতিক সংকট কখনোই শ্রীলঙ্কার মতো হবে না। আমরাই তাদের ঋণ দিয়েছি। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসউদুল হক।

সংলাপে বাণিজ্যমন্ত্রী উপস্থিত সাংবাকিদের বলেন, কৃষকের কথা মাথায় রেখে পেঁয়াজ আমদানি বন্ধ করা হয়েছে। পেঁয়াজের কেজি ৪৫ টাকা পর্যন্ত যৌক্তিক। কিন্তু ৫০ টাকার বেশি হলে সেটা আর যৌক্তিক হবে না। ভোজ্যতেল কারসাজির সঙ্গে যাঁরা জড়িত, তাঁদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, জানতে চাইলে মন্ত্রী বলেন, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে সরকারকে এটাও মাথায় রাখতে হয়, বাজারে যাতে ভীতিকর পরিবেশ তৈরি না হয়।

বাজারে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে এটা স্বীকার করে মন্ত্রী বলেন,নিত্যপ্রয়োজনীয় দাম কমাতে সরকার উদ্যোগ নিয়েছে। আজ থেকে টিসিবির মাধ্যমে ভোজ্যতেলসহ অন্যান্য পণ্য বিতরণ কেন স্থগিত করা হয়েছে, জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের বলেছেন, “শহরের এই মানুষগুলোকে দেওয়া হচ্ছে, গ্রামের মানুষকে তো দেওয়া হচ্ছে না। তোমরা একটু সময় নিয়ে দাও। ঢাকাতে আমরা একটু সময় নিয়ে দেব। এর আগে ঢাকাতে আমরা কোনো তালিকা পাইনি, যে নেটওয়ার্কে গ্রামে দেওয়া হয়েছিল। আমরা আগামী মাস থেকে এক কোটি পরিবারকে তেলসহ অন্যান্য পণ্য সামগ্রী সরবরাহ করব।

আপনার মন্তব্য