সর্বশেষ

27.5 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

আর্ন্তজাতিক পরিমন্ডলে সমাদৃত একজন নারী পরিচালক শিলা দত্ত

টপ নিউজ ডেস্কঃ টানা ৩০ বছর ধরে তথ্যচিত্র নির্মাণে পুরো ভারতে তার সুখ্যাতি ।

বিখ্যাত সব ব্যক্তিদের জীবন ইতিহাস পরের প্রজন্মের কাছে তুলে ধরে এখন আর্ন্তজাতিক পরিমন্ডলে সমাদৃত একজন পরিচালক। তিনি হলেন শিলা দত্ত।

ভারতের ফিল্ম সেন্সর বোর্ডের সাবেক জুরি মেম্বার। জন্ম ও বেড়ে ওঠা কলকাতার যাদবপুরের নারকেল বাগানে হলেও এই পরিচালকের পৈত্রিক ভিটা বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠিতে। আর মায়ের বাড়ি বরিশাল নগরীর কাউনিয়াতে। তবে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতোকত্তর করেছেন বাংলা ভাষা ও সাহিত্যে ।

রোববার (১৫ জানুয়ারি) দুপুরে তার বিখ্যাত ডকুমেন্টরি ফিল্ম ‘বিজ্ঞানে সত্যেন বোসের অসামান্য অবদান’ বরিশাল বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ কনফারেন্স হলে প্রদর্শিত হয়। এর আগে শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা পোস্টের প্রতিবেদকের সঙ্গে কথা হয় এই আর্ন্তজাতিক তথ্যচিত্র নির্মাতার।

শিলা দত্ত জানান, তিনি বরিশাল আসতে পেরে উৎফুল্ল একই সঙ্গে ব্যথিতও। শিলা দত্তের মূল বাড়ি বরিশালে এবং সিনেমা প্রর্দশনের জন্য এখানে এলেও নিজের উৎস মূলের স্পর্শ পেতে ছুটে এসেছেন। তার সবচেয়ে বড় তৃপ্তি শেকড়ে অর্থাৎ বাবা-মার রেখে যাওয়া জন্মভিটায় পৌঁছেছেন সিনেমা নিয়ে ।

তিনি বলেন, বরিশালে পৌঁছে আমি ভীষণ রকমের উত্তেজিত। এখানে আমার বাবা-মার বাড়ি ছিল। দেশভাগ সব কিছু তছনছ করে দিলেও অনেক আগে থেকেই অনুভব করতাম বরিশালে আসার আত্মিকটান । এবার আসতে পেরে অসম্ভব রকমের ভালো লাগছে। বরিশালে নেমেই আমি বাবার বাড়ি বাকেরগঞ্জের কলসকাঠি, মায়ের বাড়ি কাউনিয়াতে ছুটে গিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্য নদী ভাঙনে জমি ভেঙে যাওয়ায় আমার বাবা-মার বাড়ি দেখতে পারলাম না। দেখতে পারলে আরও ভালো লাগতো।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles