সর্বশেষ

34.9 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

ইউক্রেণের সেনাদের আত্নসমর্পণের নতুন সময়সীমা রাশিয়ার

টপ নিউজ ডেক্সঃ ইউক্রেণের বন্দরনগরী মারিউপোলে অবস্থানরত সেই দেশটির সেনাদের আত্মসমর্পণের জন্য নতুন করে সময়সীমা বেঁধে দিয়েছে রাশিয়া। মস্কোর স্থানীয় সময় আজ বুধবার বেলা ২টা থেকে তাঁদের সব ধরণের সামরিক কার্যক্রম বন্ধের আহ্বান জানিয়েছে দেশটি। খবর রয়টার্সের।
গত রোববার মারিউপোল থেকে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দিয়েছিল রাশিয়া সেনাবাহিনী। তবে তাতে সাড়া দেয়নি ইউক্রেন। এমন অবস্থায় আজ আবার নতুন করে আত্মসমর্পণের জন্য সময়সীমা দিয়েছে মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে,, পুরোপুরি মানবিক নীতিবোধের ওপর ভিত্তি করে ইউক্রেনীয় বাহিনী ও তাদের ভাড়াটে যোদ্ধাদের আবারও আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে রাশিয়ার সশস্ত্র বাহিনী। আজ মস্কো সময় বেলা ২টার মধ্য তাঁদের সামরিক কার্যক্রম বন্ধ ও  অস্ত্র সমর্পণ করতে হবে।

ইউক্রেনের পূর্ব দিকে রুশপন্থী অধ্যুষিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের মধ্যবর্তীতে মারিউপোলের অবস্থান, এর দক্ষিণে হচ্ছে ক্রিমিয়া। এ শহর কৌশলগতভাবে রাশিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে শহরটি রুশ সৈন্যদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে মারিউপোলের আজভস্তাল স্টিল কারখানা এলাকায় এখনো ইউক্রেনীয় সেনাদের শক্ত ঘাঁটি রয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, আজভস্তাল কারখানায় এখনো বোমা হামলা চালাচ্ছে রাশিয়া। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু  জানা যায়নি। টুইটারে মিখাইলো পোদোলিয়াক লিখেছেন, ইন্টারনেটে শিশুদের হত্যার দৃশ্য দেখেও চুপ করে আছে পুরো বিশ্ব।

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles