সর্বশেষ

28.1 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

ইউক্রেনের চেরনোবিলে আবার বিদ্যুৎবিভ্রাট

টপ নিউজ ডেস্কঃ ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চেরনোবিলের বাইরে থেকে যে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছিল, সেইটা আবার ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর রয়টার্সের।


গতকাল সোমবার ইউক্রেনের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্রিড অপারেটরের পক্ষ থেকে বলা হয়েছে, সবশেষ ঘটনার পর থেকে ডিজেল চালিত জেনারেটর ব্যবহার করে বিদ্যুৎ সরবরাহ করাছে কেন্দ্রটি।
গ্রিড অপারেটরের প্রধান ভলোদিমির কুদরস্কি ইউক্রেনের রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বক্তব্যে বলেন, একই কারণে পার্শ্ববর্তী শহর স্লাভ্যুটিচ পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়ে।

চেরনোবিল বিদ্যুৎকেন্দ্রটি ১৯৮৬ সালের বিপর্যয়ের পর থেকে নিষ্ক্রিয় অবস্থায় আছে । ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। এই অভিযান শুরুর হওয়ার পরপরই রুশ বাহিনী এই কেন্দ্রটি দখল করে নেয়।


চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে ৯ মার্চ থেকে বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তখন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বিদ্যুৎ সরবরাহ লাইন সংস্কার করার জন্য জরুরি ভিত্তিতে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, বিদ্যুৎবিচ্ছিন্ন থাকলে এই কেন্দ্রটি থেকে তেজস্ক্রিয়তা ছড়াতে পারে।


গত রোববার চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে আবার বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছিল। তখন ইউক্রেনের জ্বালানিমন্ত্রী বলেছেন, জ্বালানিবিষয়ক প্রকৌশলীরা নিজেদের জীবন ও স্বাস্থ্যের ঝুঁকি নিয়েই চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির নিরাপত্তা নিশ্চিত করেছেন।


গতকাল গ্রিড অপারেটরটি জানায়, এই বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি সচল হওয়ার আগেই লাইনটি আবার ক্ষতিগ্রস্ত হয়। এটি সংস্কারের জন্য কাজ চলছে।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles