সর্বশেষ

33.5 C
Rajshahi
শনিবার, মে ২৫, ২০২৪

ইরানি অধ্যাপকের বরেন্দ্র জাদুঘর পরিদর্শন 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)-এর অন্তর্গত দেশের প্রাচীন ও প্রথম জাদুঘর— বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করেছেন ইরানের ইয়াজদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. কাজেম কাহদুয়ি। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) তিনি প্রাচীন এই গবেষণা জাদুঘরটি পরিদর্শন করেন। 

রাবিতে ইরানের এই অধ্যাপকের  এক সফরের অংশ হিসেবে জাদুঘর পরিদর্শনের পর তিনি মতবিনিময় করেন উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সঙ্গে। 

পরিদর্শনকালে অধ্যাপক কাজেম কাহদুয়ি প্রত্মতত্ত্ব ও শিল্পবস্তুর গ্যালারি ঘুরে দেখা ছাড়াও জাদুঘরে রক্ষিত প্রাচীন ফারসি পান্ডুলিপি ও শিলালিপি দেখেন। তিনি ইতিহাসের অমূল্য সম্পদ এসব পান্ডুলিপি ও শিলালিপি আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতিতে সংরক্ষণ ও অনুবাদের বিষয়ে সহযোগিতা প্রদানে আগ্রহ ব্যক্ত করেন। এসময় সেখানে অন্যদের মধ্যে জাদুঘরের পরিচালক অধ্যাপক এ আর এম আব্দুল মজিদ, রাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মো. ওসমান গনীসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, বুধবার অধ্যাপক কাজেম কাহদুয়ি রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে ইরানের ইয়াজদ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। উপাচার্য এই উদ্যোগকে স্বাগত জানিয়ে আগামীতে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় এবং যৌথ গবেষণা কার্যক্রমের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের আগ্রহ ব্যক্ত করেন। এসময় সেখানে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, সিন্ডিকেট সদস্য মো. সফিকুজ্জামান জোয়ার্দার, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মো. ওসমান গণী, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডেসহ বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রফেসর কাজেম কাহদুয়ির এই সফর ও প্রাসঙ্গিক কার্যক্রম তেহরানস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজন করেছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles