সর্বশেষ

33.9 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

একান্ত বৈঠক শেষে রাজনৈতিক সংলাপে বাংলাদেশ-সৌদি আরব

টপ নিউজ ডেস্কঃ আজ বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান একান্ত বৈঠক করেছেন। একান্ত বৈঠক শেষে তাঁরা রাজনৈতিক সংলাপে বসেছেন।


কূটনৈতিক সূত্রে বলছে, রাজনৈতিক সংলাপে বাংলাদেশ ও সৌদি আরব এই দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়টি গুরুত্ব পাবে। পাশাপাশি ব্যবসা, বিনিয়োগ বাড়ানো, সৌদি আরবের পরিবেশ সুরক্ষায় সহযোগিতা ও রোহিঙ্গা সমস্যা সমাধানের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।


কূটনৈতিক সূত্রে জানা গেছে, চলমান ঘটনাপ্রবাহের প্রেক্ষাপটে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি আলোচ্যসূচিতে থাকছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি অভিযান এবং আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনায় করতে পারে সৌদি আরব।


সৌদি আরবে যাওয়া রোহিঙ্গারা ঢাকা-রিয়াদ সম্পর্কে একধরনের অস্বস্তি তৈরি করেছে। কয়েক বছর ধরে বিভিন্ন পর্যায়ের আলোচনায় সৌদি আরব এই বিষয়টি সমাধানের কথা তুলেছে। আজকের বৈঠকেও সৌদি আরবের পক্ষ থেকে বিষয়টি আলোচনায় তোলা হবে বলে মনে করছেন বাংলাদেশের কর্মকর্তারা।


রাজনৈতিক সংলাপের পর শুল্ক খাতে সহযোগিতা বাড়াতে সৌদি আরবের সাথে একটি চুক্তি হওয়ার কথা রয়েছে। এছাড়াও দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা আছে।এর পরে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী রাজধানীর বছিলায় আরবি ভাষাশিক্ষা কেন্দ্র স্থাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেবেন।এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ফয়সাল বিন ফারহান।


গতকাল মঙ্গলবার সন্ধ্যায় সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান ঢাকায় আসেন। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles