সর্বশেষ

27.6 C
Rajshahi
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

এক ফ্রেমে বিশাল মানব ক্ষুদ্র মানবী

টপ নিউজ ডেস্কঃ বিশ্বের সবচেয়ে লম্বা মানুষটির নাম সুলতান কোসেন। তার উচ্চতা ৮ ফুট ৯ ইঞ্চি। সুলতান কোসেন তুরস্কের অধিবাসী। আর এদিকে সবচেয়ে খাটো নারী জ্যোতি আমজি। সে ভারতের অধিবাসী এবং তার উচ্চতা ২ ফুট ৬ ইঞ্চি। সম্প্রতি এই দুইজন এক সঙ্গে দেখা করলেন মিশরে।


আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মিশরের পর্যটন বিভাগের আমন্ত্রণে তারা ২জন সে দেশে গিয়েছেন। মিশরের পর্যটন খাতকে আরও সমৃদ্ধ করতেই কর্তৃপক্ষের এই উদ্যোগ।


সুলতান কোসেন ও জ্যোতি একসঙ্গে নীল নদের পশ্চিম তীরে অবস্থিত গিজার পিরামিডের সামনে ফটোশ্যুটে অংশ নেয়। তারা বেশ কিছু ছবি তোলেন । পরে এই ছবিগুলো বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রকাশ পায়। এইগুলো লাইক ও শেয়ার হয় অসংখ্য।

‘পিটুইটারি জাইগান্টিজম’ নামের এক শারীরিক কন্ডিশনের কারণে সুলতান কোসেন এমন অস্বাভাবিক লম্বা হয়ে যান। ২০০৯ সালে সুলতান কোসেনকে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের স্বীকৃতি দেওয়া হয়। ইতিহাসে মাত্র ১০ জন ব্যক্তিকে পাওয়া যায়, যাদের উচ্চতা ৮ ফুটের বেশি।


৩৬ বছর বয়সী সুলতান কোসেন কেবল উচ্চতায় বিশ্বের এক নম্বর নন, সবচেয়ে লম্বা হাতের রেকর্ডটি তারি দখলে। সুলতান কোসেন লাফ না দিয়েই বাস্কেট বলের রিং ছুঁতে পারেন।


অপরদিকে জ্যোতির শারীরিক কন্ডিশনের কারনটাকে বলা হচ্ছে ‘অ্যাকোন্ড্রোপালসিয়া’। ২৫ বছর বয়সী জ্যোতির আকৃতি ২ বছরের শিশুর সমান। তবে, জ্যোতির আরেকটি পরিচয় আছে সে একজন টেলিভিশন তারকা। ‘বিগ বস’ এবং ‘আমেরিকান হরর স্টোরিজ’ নামে দু’টি টিভি অনুষ্ঠানে জ্যোতিকে দেখা যায়।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles