সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

এবার ৩ বছরের সশ্রম কারাদন্ড পেলেন সু’চি

টপ নিউজ ডেস্কঃ সামরিক অভ্যুত্থানের ফলে ক্ষমতাচ্যুত হয়ে গৃহবন্দি থাকা মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে দেওয়া হয়েছে ৩ বছরের সশ্রম কারাদণ্ড। শুক্রবার (২ সেপ্টেম্বর) নির্বাচনে জালিয়াতির মামলায় দেশটির একটি আদালত সু চিকে দোষী সাব্যস্ত করে এই কারাদণ্ড দেয়।

শুক্রবার গণতন্ত্রপন্থি এই নেত্রীর কারাদণ্ডের রায়ের ব্যাপারে জানেন এমন একটি সূত্রের বরাত দিয়ে এই তথ্য এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি নির্বাচনে জালিয়াতির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন এবং তাকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন বিচারক।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলকারী দেশটির জান্তা সরকার বিভিন্ন অভিযোগে প্রায় এক ডজনের বেশি মামলা দায়ের করেছে শান্তিতে নোবেলজয়ী ৭৬ বছর বয়সী অং সান সু চির বিরুদ্ধে। যার মধ্যে ১৮টি মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে এবং সেসব মামলার বিচার রাজধানী নেইপিদোর জান্তানিয়ন্ত্রিত আদালতেই চলছে।

রয়টার্স বলছে, বিভিন্ন মামলায় এখন পর্যন্ত রায় ঘোষণা করা অং সান সু চিকে ১৭ বছরেরও বেশি করাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। অবশ্য সু চি বরাবরই অস্বীকার করে তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ মিথ্যা বলে দাবি করে এসেছেন।

উল্লেখ্য, ২০২০ সালের নভেম্বর অনুষ্ঠিত হয় মিয়ানমারে সাধারণ নির্বাচন। সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) ওই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। তবে শুক্রবার ওই নির্বাচনে সু চি কারচুপি করেছেন বলে দেশটির একটি আদালত রায় দিয়েছেন।সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles