এমপিওভুক্ত নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

0
82

টপ নিউজ ডেস্কঃ এ বছর নতুন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এমপিওভুক্ত করা হয়েছে ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে ।

বুধবার সকালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ এবং ‘শেখ জামাল ডরমেটরি ও রোজী জামাল ডরমেটরি’র গণভবন থেকে উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

প্রধানমন্ত্রী বলেন, আজকে একটা ভালো খবর দিতে যাচ্ছি, জাতির পিতা স্বাধীনতার পর সব তিনি সরকারিকরণ করেছিলেন প্রাথমিক বিদ্যালয়গুলোকে । এরপর আওয়ামী লীগ সরকারে আসার পরে আবার আমরা সরকারিকরণ করে দিয়েছি আরও প্রায় ৩৬ হাজার স্কুল ।

তাছাড়া এমপিওভুক্ত আমরা করে দিচ্ছি। প্রায় সারাদেশে বেসরকারি উদ্যোগে যেসব বিদ্যালয়গুলো প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক কলেজ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান—এগুলোর পরিচালিত হচ্ছে যে কার্যক্রম , সেগুলোকে সহযোগিতা করার জন্য বিভিন্ন সময় আমরা প্রত্যেকটা প্রতিষ্ঠানে শিক্ষার মান, শিক্ষার্থীদের সংখ্যা, পরীক্ষার রেজাল্ট, পরীক্ষায় অংশগ্রহণ আগে বিবেচনা করা হয় এসব কিছু ।

মানসম্মত যেগুলো সেগুলোর জন্য আমরা নিই বিশেষ পদক্ষেপ । সব সরকারি না করেও সেখানকার শিক্ষক-কর্মচারী যাতে সরকারের কাছ থেকে বেতন পায় নিই সেই ব্যবস্থাটা , ইতোমধ্যে আমরা এমপিওভুক্ত করেছি ২৬ হাজার ৪৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে । ২০১৯ সালে আমরা এমপিওভুক্ত করেছিলাম মোট ২ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য