সর্বশেষ

24.6 C
Rajshahi
Tuesday, December 7, 2021

Tuesday, December 7, 2021

এ্যাপেলের শেয়ারমূল্য ৬০ শতাংশ বৃদ্ধি , মার্কিন ইতিহাসে এই প্রথম

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্ক : শেয়ারবাজারে মার্কিন প্রযুক্তি কোম্পানি এ্যাপেলের শেয়ারমূল্য এ বছর প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বাজার মূলধন শীর্ষস্থানে পৌঁছে। যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে কোনো তালিকাভুক্ত কোম্পানির বাজার মূলধনের এমন বৃদ্ধি ইতিহাসে এই প্রথম। দুই বছরে কোম্পানিটির মূলধন দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। বুধবার এ্যাপেলের শেয়ার ১.২ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতিটি শেয়ার মূল্য দাঁড়ায় ৪৬৭.৭৭ ডলার।

২০১৮ সালের দোসরা আগস্ট এ্যাপেলের বাজার মূলধন ছিল ১ ট্রিলিয়ন ডলার। তবে ২ ট্রিলিয়ন ডলার বাজার মূলধন কোম্পানিতে পরিণত হওয়া এ্যাপেলই প্রথম নয়, এর আগে সৌদি আরবের বৃহত্তম তেল কোম্পানি আরামকো এ সৌভাগ্য অর্জন করেছিল। এ্যাপেলের আই ফোনের প্রতি গ্রাহকদের অটুট আস্থা, ভিডিও, সঙ্গীত ও গেমসসহ সেবার ক্ষেত্রে নিত্যনতুন সুযোগ কোম্পানিটিকে এসএন্ডপি ৫০০ সূচকের মোট বাজার মূল্যের প্রায় ৭ শতাংশ অর্জন করতে সাহায্য করেছে। একই সঙ্গে এসএন্ডপি’র ২’শ ছোট কোম্পানির মোট মূলধনের সমান হয়ে দাঁড়িয়েছে এ্যাপেলের বাজার মূলধন।

858fd0a608a94e09a79224a3a3cc8914
- - Advertisement - -

তবে এ্যাপেলের শেয়ার অতিরিক্ত মূল্যায়িত এমন অভিযোগও রয়েছে। তবে শেয়ারবাজার বিশ্লেষকদের প্রত্যাশিত আয়ের পূর্বাভাসকে ছাড়িয়ে ৩০ গুণ বেশি আয় করেছে এ্যাপেল যা বিশ্লেষকদের মত অনুযায়ী এক দশকে করার কথা ছিল। এ্যাপেলকে অনুসরণ করে মাইক্রোসফট ও অ্যামাজনের বাজার মূলধন দাঁড়িয়েছে ১.৬ ট্রিলিয়ন ডলারের কাছাকাছি। গুগলের এ্যালফ্যাবেটের বাজার মূলধন ১ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে।

কোভিডে বিশ্ব অর্থনৈতিক মন্দা সত্ত্বেও এধরনের প্রযুক্তি কোম্পানিগুলো ইকমার্স, ভিডিও স্ট্রিমিং ও বিভিন্ন পরিষেবা দিয়ে বিপুল লাভ করছে এবং তাদের অস্থির শেয়ার বিনিয়োগকারীদের কাছে নিরাপদ আশ্রয়স্থলে পরিণত হয়েছে। দ্বিতীয় ত্রৈমাসিকে এ্যাপলের প্রতিটি পরিষেবার ক্ষেত্রে মুনাফা অর্জন সম্ভব হয়েছে। লকডাউনের মধ্যে শপিংমল কিংবা স্টোরগুলো বন্ধ থাকলেও অনলাইনে আইফোন, আইপ্যাড ও ম্যাকগুলোর বিশ^স্ত ক্রেতাদের কাছে পৌঁছে গেছে। সিরিয়া থেকে অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসার পর ১৯৭৬ সালে স্টিভ জবস তার গ্যারেজে এ্যাপেল প্রতিষ্ঠা করেন। ২০১১ সালে কোম্পানির দায়িত্ব গ্রহণ করেন বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। তার নেতৃত্বে এ্যাপেলের আয় ও লাভ দ্বিগুণেরও বেশি হয়েছে।

সূত্র : ব্লুমবার্গ