সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

করোনার মতোই যেসব রোগ দ্রুত ছড়ায়

টপ নিউজ ডেক্স: বিশ্বে আবারও করোনা সংক্রমণ  মাথাচাড়া দিয়ে উঠেছে। বাড়ছে করোনা সংক্রমণে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে। এই কিছুদিন আগেও অনেকেই ভেবেছিলেন এই মহামারি রোগ আমাদের ছেড়ে চলেই গেল। তবে বিষয়টা আদৌ তা ছিলো না।

এবার করোনা বেড়ে যাওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিষয়টি নিয়ে এর মধ্যে করেছে নানা মন্তব্য। তাই প্রতিটি মানুষকেই অবশ্যই বিষয়টি নিয়ে হতে হবে সচেতন।

শুধু কোভিডই নয় বরং এ ধরনের আরও অনেক রোগ আছে যেগুলো একজনের থেকে অন্যজনে খুব দ্রুত ছড়িয়ে পড়ে। করোনার মতোই বেশ কিছু ভাইরাস ও ব্যাকটেরিয়া আছে যেগুলো সংক্রমণ ছড়ায় খুবই দ্রুত। এই পৃথিবীতে সংক্রমণযোগ্য অনেক রোগ থাকলেও, সেটা নিয়ে মানুষের মধ্যে তেমন কোনো সচেতনতা নেই।

তবে এসব রোগ অনেক মৃত্যুঝুঁকির কারণও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, কোভিড ছাড়াও আরও বেশ কিছু সংক্রামক রোগ আছে। সেসব রোগ নিয়ে আমাদের সকলেরই অবশ্যই সাবধান হতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক করোনার মতোই আর কী কী সংক্রামক রোগ আছে-

সাধারণ জ্বরসর্দি

সাধারণ জ্বর বা সর্দিও কিন্তু মাঝে মাঝে মারাত্মক সমস্যার সৃষ্টি করে। বেশিরভাগ ক্ষেত্রে এর পেছনেই থাকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। প্রতিবছর এই ভাইরাসেই অনেক মানুষ আক্রান্ত হন। করোনার মতোই এই ভাইরাসেও আক্রান্ত মানুষের দেখা দেয় সর্দি,জ্বর, কাশির মতো সমস্যা।

খুব সহজেই ভাইরাসটি এক মানুষ থেকে অন্য মানুষে ছড়িয়ে পড়ে। সাধারণত শিশু ও বয়স্কদের ক্ষেত্রে এই রোগ হয়ে ওঠে আরও বেশি জটিল। তাই সাবধনে থাকুন ও টিকা নিন।

নিউমোনিয়া

বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাসের  কারণেও হতে পারে নিউমোনিয়া। এটি একটি মারাত্মক  রোগ। সাধারণত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে যায়।

ভাইরাল নিউমোনিয়া শরীরে জন্য খুব খারাপ প্রভাব ফেলতে পারে। নিউমোনিয়ার জন্য দায়ী এ ব্যাকটেরিয়া বা ভাইরাস দুটি ফুসফুসেই ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকেই সাবধান থাকতে হবে এ রোগ নিয়ে ।

টিবি (যক্ষ্মা)

বর্তমানে টিবি রোগটি বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এই রোগে আক্রান্ত হলেই ফুসফুসে তৈরি হয় জটিলতা।এমন কি শরীরের অন্যান্য অঙ্গেও এ রোগ দেখা দিতে পারে। তাই সবাইকেই এই রোগ থেকে সচেতন হতে হবে।

মিজেলস

মিজেলস রোগটি শিশুদের শরীরে বেশি দেখা দেয়। এটিও অন্যতম একটি সংক্রামক রোগ। এই রোগে মানুষ সাধারণত ছোটবেলাতেই আক্রান্ত হন। তাই বাড়িতে কারও এই রোগ হলেই অবশ্যই সতর্ক থাকতে হয়। এক্ষেত্রে সমস্যা যাতে অন্য কারও মধ্যে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে হবে।

পক্স

জলবসন্ত বা চিকেন পক্সে আক্রান্ত হলে শরীরে ঠোঁসার মতো গুটি গুটি ওঠে। এতে প্রচণ্ড ব্যথা এবং চুলকানি হয়। পুরো শরীরেই দেখা যায় ফুসকুঁড়ি। এই রোগের জীবাণুও কিন্তু সহজেই একজনের থেকে অন্যজনে সহজেই ছড়িয়ে পড়তে পারে। তাই আমাদের এই রোগটি নিয়েও সাবধান হতে হবে।

সূত্র: হেলথ কেয়ার/মায়োক্লিনিক

সম্পাদক: নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles