কর্ণফুলী নদীতে প্রথম টানেল নির্মাণ করা হচ্ছে

0
55

টপ নিউজ ডেস্কঃ চট্টগ্রামের কর্ণফুলী নদীতে দেশের ইতিহাসে নির্মাণ করা হচ্ছে প্রথম টানেল । ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ এর নামকরণ করা হয়েছে ।

পতেঙ্গা ও আনোয়ারায় কর্ণফুলী নদীর তলদেশে পুরোদমে নির্মাণকাজ চলছে । প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে টানেলের । এ বছরের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ তোড়জোড় শেষ করতে চলছে ।

কাজের অগ্রগতির বিষয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ নির্মাণ প্রকল্পের পরিচালক মো. হারুনুর রশিদ জানান, ‘এ পর্যন্ত প্রকল্পটির ৮৫ শতাংশ সার্বিক অগ্রগতি হয়েছে ।

এ বছরের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি সর্বোচ্চ । টানেলের কাজ শেষ হলে চীনের সাংহাইয়ের আদলে চট্টগ্রামে ব্যবস্থা গড়ে তোলা হবে ‘ওয়ান সিটি টু টাউন’ ।’

প্রকল্প পরিচালক আরও জানান, ‘এ টানেলের দুইটি টিউবের শেষ হয়েছে খনন কাজ আগেই । এখন টানেলের অভ্যন্তরের কাজ চলছে স্ট্রাকচারের । দুই টিউবের কাজ চলছে ক্রস প্যাসেজের । উচ্চমাত্রার ঝড়-জলোচ্ছ্বাসের কথা চিন্তা করেই করা হয়েছে টানেলের ডিজাইন ।

টানেলের মুখে ফ্লাডগেটসহ ডিজাইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে । সুতরাং জলোচ্ছ্বাস হলেও টানেলের হবে না কোন ক্ষতি সাধন ।’

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রথম টিউবের পর দ্বিতীয় টিউবে রোড স্ল্যাব স্থাপন কাজও এগিয়ে চলেছে সমানতালে । পাশাপাশি চলছে ক্রস প্যাসেজ বা আন্তঃসংযোগের কাজ দুইটি টিউবের মধ্যে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য