সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

কোটা বাতিলের দাবিতে শাহবাগে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

টপ নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে। মঙ্গলবার (২ জুলাই) অবরোধ করে তারা রাজধানীর শাহবাগে সড়ক।

এর আগে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু করে বিক্ষোভ মিছিল। মিছিলটি হলে হলে ঘুরে আসে নীলক্ষেতে। এরপর নিউমার্কেট, সায়েন্সল্যাব ও বাটা সিগনাল হয়ে মিছিলটি যায় শাহবাগ। কোটা বাতিলের দাবি আদায় না হাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেন।

গত ৫ জুন হাইকোর্ট প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ বলে ঘোষণা করেন। এ বিষয়ে জারি করা রুল ‘যথাযথ’ ঘোষণা করে এ রায় ঘোষণা করেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

তবে হাইকোর্টের এ রায় প্রত্যাখ্যান করে তাৎক্ষণিকভাবে সেদিন বিকেলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আন্দোলন করেন। একই দাবিতে  পরের দিনও বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে জড়ো হন বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী। এরপর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটি শেষ হওয়ার পরের দিন থেকে রাজপথে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা কোটা পুনর্বহালের প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচি হিসেবে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles