সর্বশেষ

36.2 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেয়ার নির্দেশনা প্রধানমন্ত্রীর

টপ নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদের প্রতি খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেয়া এবং বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়, প্রয়োজনীয় প্রকল্প গ্রহণসহ ২৫টি নির্দেশনা দিয়েছেন ।

মঙ্গলবার সকালে তাঁর কার্যালয়ের (পিএমও) শাপলা হলে তিন দিনব্যাপী বার্ষিক জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ উদ্বোধনকালে তিনি একথা বলেন ।

প্রধানমন্ত্রী বলেন, “যখনই কোন প্রকল্প নেয়া হয় সেটা কতটুকু কার্যকর ওই এলাকার জন্য, এতে মানুষ লাভবান হবে কতটুকু এবং অপচয় কতটুকু বন্ধ করা যায়, সেদিকে আপনাদের নজরদারি থাকা উচিত। যেহেতু আপনাদের ওপর একটা জেলার দায়িত্ব। স্বাভাবিকভাবে এগুলো দেখবেন আপনারা। যত্রতত্র শুধু পয়সা খরচের জন্য প্রকল্প গ্রহণ করা আমি পছন্দ করি না।”

তিনি বলেন, “প্রকল্পের গ্রহণের ক্ষেত্রে যেটা এখনই আমাদের প্রয়োজন, শুধুমাত্র সেগুলোই গ্রহণ করতে চাই ।”

সরকার প্রধান বলেন, “কোভিড-১৯ কালীন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সৃষ্ট অর্থনৈতিক মন্দায় এখন হিমসিম খাচ্ছে সারাবিশ্ব । অনেক উন্নত দেশও অর্থনৈতিক মন্দার দেশ হিসেবে নিজেদের ঘোষণা দিয়েছে। কাজেই আমাদের যেন সেটা করতে না হয় সেজন্যই কৃচ্ছতা সাধনের ঘোষণা দিয়েছি। অপ্রয়োজনীয় খরচ কমিয়ে ফেলেছি এবং সে ব্যাপারেও আপনারা সচেতন থাকবেন।”

সারাদেশে ইভিএম কার্যকরী করতে ৮ হাজার কোটি টাকা প্রয়োজন হওয়ায় পরিকল্পনা কমিশন থেকে বাদ দেওয়ায় বিরোধী দলের ব্যঙ্গোক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “আর্থিক সংকট অবশ্যই সারা বিশ্বব্যাপী, আছে আমাদেরও।

কিন্তু এমন পর্যায়ে নাই যে আমরা পারবো না চলতে । আমাদের অগ্রাধিকার আমাদেরই বিবেচনা করতে হবে। মানুষের খাদ্য নিরাপত্তা এবং চিকিৎসা সেবা নিশ্চিত করাই আমাদের অগ্রাধিকার।”

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles