সর্বশেষ

27.6 C
Rajshahi
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

ঘরে বসেই চুম্বন করা যাবে হাজরে আসওয়াদে

টপ নিউজ ডেস্কঃ বর্তমান যুগে আমাদের আশেপাশের প্রায় সবকিছূই ডিজিটালইজড। আর এই ডিজিটাল যুগের অন্যতম এক প্রযুক্তি ভারচুয়াল রিয্যাুলিটি। এই ভিআর ডিভাইসের মাধ্যমে এক স্থানে বসে থেকে অন্য স্থানের দৃশ্য উপোভোগ যায়।

সম্প্রতি এই প্রযুক্তি ব্যবহার হতে চলেছে পবিত্র কাবা পবিত্র কাবা ঘরে রক্ষিত হাজরে আসওয়াদ ছোঁয়ার জন্য। ঘরে বসেই ছোঁয়া যাবে মহা পূণ্যময় এই পাথরটি। বিশ্বের যে কোনো প্রান্ত থেকে ‘হাজরে আসওয়াদ ছুঁয়ে’ দেখতে পারবেন মুসলিমরা।

ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির সাহায্যে মুসলমানদের জন্য ‘হাজরে আসওয়াদ ’ ছুঁয়ে দেখার সুযোগ করে দিতে এই অভিনব উদ্যোগ নিয়েছে সৌদি আরব সরকার । এই প্রকল্পের উদ্বোধন করেন মক্কা ও মদিনার পবিত্র দুইটি মসজিদের জেনারেল প্রেসিডেন্ট শেখ ডক্টর আবদুল রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস।

এই বছরের মে মাসে সৌদি কর্তৃপক্ষ হাজরে আসওয়াদের কাছ থেকে তোলা একটি ছবি প্রকাশ করে। মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদের পরিচালনা পর্ষদ প্যানারমিক ফোকাস ব্যবহার করে হাজরে আসওয়াদের ওই ছবি ধারণ করেছিল।

এই প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘ভার্চুয়াল ব্ল্যাক স্টোন ইনিশিয়েটিভ’। প্রকল্পটির লক্ষ্য হলো ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে এবং ডিজিটাল অভিজ্ঞতার মাধ্যমে সত্যিকারের অনুভূতি দেওয়া। মুসলামানদের বিশ্বাস- এই হাজরে আসওয়াদ বা কালো পাথরটিকে জিব্রাইল (আ.) বেহেশত থেকে এনে হজরত ইব্রাহিমকে (আ.) দিয়েছিলেন। এজন্য হাজরে আসওয়াদকে বলা হয় জান্নাতি পাথর। হাজরে আসওয়াদ পবিত্র কাবা শরিফের দক্ষিণ-পূর্ব কোণে মাতাফ থেকে দেড় মিটার (চার ফুট) উঁচুতে অবস্থিত।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles