সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

জানেন কি-আন্তর্জাতিক খনি সচেতনতা ও সহায়তা দিবস আজ

জানুন কেন উদযাপিত হয় এই দিবসটি?

টপ নিউজ ডেস্কঃ আজ৪ এপ্রিল আন্তর্জাতিক খনি সচেতনতা ও সহায়তা দিবস। এ দিবসটি ২০০৫ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘে সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। এই দিবসটি পালনের উদ্দেশ্য হচ্ছে খনি কাজের জন্য সহায়তা লাভ, ল্যান্ডমাইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং সেগুলো নির্মূলের দিকে এগিয়ে যাওয়া।

এই দিবসটি সর্বাধিক উন্নত দেশগুলিতে বিখ্যাত নয়, কারণ তারা অপ্রাপ্ত বিস্ফোরক ল্যান্ডমাইন দ্বারা খুব আঘাত প্রাপ্ত না। যে দেশগুলিতে আধুনিক যুদ্ধ শুরু হয়েছিল, সেদেশগুলির জন্য একটি বিপদ হয়ে দাঁড়িয়েছে ল্যান্ডমাইন। কেউ যদি একটি অপ্রাপ্ত বিস্ফোরিত লাইন মাইনটিতে পা রাখে তবে সে অবশ্যই তার দেহের একটি অংশ হারাবেন কিংবা সে ব্যক্তি মারাও যেতে পারেন।

জাতিসংঘ এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার সহায়তায় জাতিসংঘের মাইন অ্যাকশন সার্ভিসের (ইউএনএমএএস), জাতীয় খনি কর্মক্ষমতা উন্নয়নের জন্য অব্যাহত প্রচেষ্টার আহ্বান জানিয়েছে। যেখানে খনি এবং বিস্ফোরক লেজ যুদ্ধের সমাপ্তিতে বেসামরিক জনগণের জীবনের জন্য এক ভয়াবহ হুমকি হয়ে দাঁড়িয়েছিলো। গত ২০ বছর ধরে ইউএনএমএএস কাজ করেছে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চাহিদা দ্বারা অনুপ্রাণিত হয়ে এবং মানবিকদের বিপদের হুমকির সাথে খাপ খাইয়ে নিয়েছে। আর এই সমস্যা সম্পর্কে সচেতনতা সৃষ্টিই আন্তর্জাতিক খনি সচেতনতা ও সহায়তা দিবসের লক্ষ্য।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles