জেএসসি,জেডিসি পরীক্ষা হবে না এ বছর

0
73

টপ নিউজ ডেস্কঃ চলতি বছর অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না বলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন ।

রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, “আগামী বছর থেকে যেহেতু আমরা যাচ্ছি রোল-আউটে ,ক্লাস এইট যাবে না যদিও , তার পরের বছর যাবে, আমার মনে হয়- এই বছর সুযোগ নেই জেএসসি পরীক্ষার , পরীক্ষা হবে না।”

তিনি আরও জানান, নতুন কারিকুলামে থাকছে না জেএসসি-জেডিসি পরীক্ষা । এ পরীক্ষা নেয়ার প্রয়োজন দেখছি না ২০২৩ সালে । তাই বলা যায়, আর নেয়া হবে না ৮ম শ্রেণির পাবলিক পরীক্ষা । তবে সরকার নতুন করে কোনো পরিবর্তন আনলে বলা যায় না সেটি আগে থেকে ।

এ সময় আগামী এক সপ্তাহের মধ্যে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ডা. দীপু মনি ঘোষণা দেন । শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওভুক্তির ঘোষণাটি গত মার্চে আসার কথা ছিল । এরপর বলা হয় আসবে মে মাসে । অবশেষে জুন মাসের শুরুতে এসে আবার ঘোষণা দিলেন শিক্ষামন্ত্রী এমপিওভুক্তির সময়সীমা ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক শিক্ষা মন্ত্রণালয়ের , মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, এনামুল কাদের খান এনটিআরসিএর চেয়ারম্যান প্রমুখ ।

প্রসঙ্গত,অষ্টম শ্রেণিতে চালু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট, জুনিয়র দাখিল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা ২০১০ সালে । করোনাভাইরাসের কারণে ২০২০ ও এ পরীক্ষা ২০২১ সালে হয়নি । আর নতুন কারিকুলাম অনুযায়ী আগামী বছর থেকেও এ পরীক্ষা থাকছে না । প্রতি বছরই অনুষ্ঠিত হয়েছে নভেম্বরে এ পরীক্ষা। সবশেষ প্রায় ২৭ লাখ পরীক্ষার্থী ২০১৯ সালে এ পরীক্ষায় অংশগ্রহণ করে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য