জেএসসি পরীক্ষা চলতি বছরে হবার সম্ভাবনা নেই

0
64

টপ নিউজ ডেস্কঃ চলতি বছরে হবার সম্ভাবনা নেই জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি পরীক্ষা । কারণ হিসেবে আন্তঃবোর্ড সমন্বয়ক বলছেন, অক্টোবরে এইচএসসি পরীক্ষা শেষ হলে, মাত্র দেড় মাসের মধ্যে ৩০ লাখ শিক্ষার্থীর পরীক্ষা আয়োজন করা সম্ভব নয় ।

এদিকে, প্রাথমিক সমাপনী- পিইসি পরীক্ষার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি । তবে এনিয়ে সিদ্ধান্ত আসছে শিগগিরই বলে জানা গেছে।

করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গত দুই বছর পরীক্ষা হয়নি প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)। তবে এ বছর পুরোদমে শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকায় এই দুই শ্রেণির শিক্ষার্থীদের অভিভাবকরা বাড়তি যত্ন নিচ্ছেন। পুরোদমে শিক্ষকরাও ক্লাস চালিয়ে যাচ্ছেন।

এই দুই পরীক্ষার আগে, এসএসসি পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হবে চলতি বছরের , আর আগস্টে শুরু হয়ে অক্টোবরে এইচএসসি ও সমমানের পরীক্ষা শেষ হবে । এই দুই পরীক্ষা নিয়ে যখন চলছে ব্যস্ততা অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার কী হবে তখন প্রায় ৩০ লাখ শিক্ষার্থী , বোর্ডের নেয়া হচ্ছে না বিভিন্ন মাধ্যমের খবর-পরীক্ষা ।

তবে ঢাকা বোর্ড চেয়ারম্যান তপন কুমার সরকার জানান, পরীক্ষার বিষয়টি করা হবে পর্যালোচনা । এখনও চূড়ান্ত হয়নি কোন কিছু । তিনি মনে করেন, কঠিন হবে জেএসসি আয়োজন । প্রাথমিক সমাপনী পরীক্ষার বিষয়েও অস্পষ্টতা আছে । পরীক্ষা না নেয়ার বিষয়ে মন্ত্রণালয়ের নীতিগত সিদ্ধান্ত আছে । কিন্তু প্রাথমিক সচিব তা স্পষ্ট করলেন না ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য