সর্বশেষ

36.1 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

জো বাইডেন ক্যানসারে আক্রান্ত

টপ নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্যানসারে আক্রান্ত হয়েছেন । ক্যানসার শনাক্ত হয়েছে তার ত্বকে । এরই মধ্যে ক্যানসার আক্রান্ত টিস্যুগুলো সরিয়ে ফেলা হয়েছে বলে হোয়াইট হাউসের চিকিৎসক কেভিন ও’কনর জানিয়েছেন।

শুক্রবার (৩ মার্চ) এক চিঠিতে কেভিন বলেছেন, বাইডেনের ত্বকে ক্যানসার আক্রান্ত সব টিস্যু সফলভাবে অপসারণ করা হয়েছে। এ বিষয়ে তার আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই ।চিকিৎসক জানিয়েছেন, যদিও ক্ষত সেরে গেছে, তবু মার্কিন প্রেসিডেন্ট তার চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসেবে চর্মরোগ সংক্রান্ত সতর্কতা অব্যাহত রাখবেন।

বাইডেনের বয়স বর্তমানে ৮০ বছর। গত মাসে শারীরিক পরীক্ষার চিকিৎসকরা তাকে সুস্থ এবং ‘দায়িত্বপালনের উপযুক্ত’ ঘোষণা করেছিলেন। তারা সে সময় বলেছিলেন, প্রেসিডেন্টের বুক থেকে একটি ছোট ক্ষত সরিয়ে বায়োপসির জন্য পাঠানো হয়েছে। ও’কনর চিঠিতে বলেছেন, বাইডেনের ত্বকে যে ধরনের ক্যানসার (বেসাল সেল কারসিনোমা) শনাক্ত হয়েছে, সেটি ছড়িয়ে পড়া বা মেটাস্ট্যাসাইজের আশঙ্কা খুবই কম।

গত ফেব্রুয়ারিতে মেরিল্যান্ডের ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে চিকিৎসদের সঙ্গে প্রায় তিন ঘণ্টা কাটান বাইডেন। ২০২১ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এটি তার দ্বিতীয় দীর্ঘ মেডিকেল সেশন ছিল। বাইডেনের মতো জিল বাইডেনও ত্বকের ক্যানসারে আক্রান্ত।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে ত্বকের ক্যানসারের সবচেয়ে পরিচিত দুটি রূপ বেসাল এবং স্কোয়ামাস সেল কারসিনোমা। স্কিন ক্যানসার ফাউন্ডেশনের তথ্য বলছে, প্রতি বছর ৩৬ লাখ মার্কিন নাগরিকদের দেহে এ ধরনের ক্যানসার শনাক্ত হয়।

এটি ধীর গতিতে বাড়ে, নিরাময়যোগ্য এবং প্রাথমিকভাবে চিকিত্সায় আটকানো সম্ভব বড় ক্ষতি । তবে এর কারণে ত্বকের বিকৃতি এবং চিকিৎসা ব্যয়বহুল হতে পারে বলে জানিয়েছে সিডিসি। বিবিসির খবর অনুসারে, প্রেসিডেন্ট হওয়ার আগেও বাইডেনের শরীর থেকে একাধিক নন-মেলানোমা স্কিন ক্যানসার অপসারণ করা হয়েছিল।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles