সর্বশেষ

28.1 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

টপ নিউজ ডেক্স: আগামী শনিবার দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকায় আসছেন  বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

ওয়াশিংটনের স্থানীয় সময় মঙ্গলবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মুখপাত্রের পক্ষ থেকে জানানো হয় এ তথ্য। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানান, ডোনাল্ড লু তাঁর সফরে আলোচনা করবেন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে । পাশাপাশি আলোচনায় আসবে মানবাধিকার, শ্রম অধিকারের বিষয়টি ।

মুখপাত্র জানান, ডোনাল্ড লু বাণিজ্য, জ্বালানি,  ধর্মীয় স্বাধীনতা, নিরাপত্তা সহযোগিতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনার জন্য ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত ও বাংলাদেশ সফর করবেন। দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেবেন ডোনাল্ড লু।

কূটনৈতিক সূত্র বলছে, ১৪ ও ১৫ জানুয়ারি ডোনাল্ড লু ঢাকা সফর করবেন।  তিনি দুই দেশের সম্পর্কের বিভিন্ন বিষয়সহ অন্যান্য ইস্যু নিয়ে সফরকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ সরকারের প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার অ্যাডমিরাল এইলিন লুবাখারের পর ডোনাল্ড লু হবেন  চলতি মাসে বাংলাদেশ সফরকারী দ্বিতীয় কোনো জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ সহকারী এইলিন লুবাখার  গত শনিবার বাংলাদেশে এসেছিলেন চার দিনের সফরে।  তিনি গতকাল ঢাকা ত্যাগ করেন।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles