সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

তিস্তা প্রকল্প বাস্তবায়নে আগ্রহী ভারত-চীন, তাগিদ জাতীয় স্বার্থ প্রাধান্য দেয়ার

টপ নিউজ ডেস্ক: তিস্তা প্রকল্পের দিকে ভারত এবং চীনের নজর আছে। দুই দেশই আগ্রহী এই মহাপরিকল্পনা বাস্তবায়নে। বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্পটি নিয়ে কারোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা নয়, আবার ঠিক হবে না কারও প্রতি ঝুঁকে পড়াও। জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে, যাদের সক্ষমতা আছে প্রকল্প বাস্তবায়ন করা উচিত তাদেরই।

শুষ্ক মৌসুমে যেনো দুষ্কর এই তিস্তায় পানি পাওয়াই। অথচ বর্ষায় গজলডোবা বাধ  ভারত খুলে দিলেই বাংলাদেশ তলিয়ে যায়। এ নিয়ে বছরের পর বছর আলোচনা হয়েছে। তবে এখন পর্যন্ত করা যায়নি চুক্তি দিল্লির সঙ্গে। সম্প্রতি তিস্তা ঘিরে বাংলাদেশ সরকারের যে মহাপরিকল্পনা, ভারত-চীন দুদেশই তা বাস্তবায়নে আগ্রহ দেখিয়েছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, কারো সাথে প্রতিদ্বন্দ্বিতা বা কারো প্রতি ঝুঁকে পড়া নয় এই প্রকল্প নিয়ে, সক্ষমতায় নজর রাখতে হবে।

সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবীর বলেন,  তিস্তা প্রকল্পটা যেই করুক তাদের কিছু জিনিস মনে রাখতে হবে। চিন্তা করতে হবে পানির প্রবাহ, পানি ব্যবস্থাপনার বিষয়গুলো। আমাদের জাতীয় স্বার্থে কাদের সঙ্গে এই কাজটি করবো নিতে হবে সেই সিদ্ধান্ত। এই নদী বিশেষজ্ঞের মত, তিস্তার প্রবল স্রোতের কারণেই যেকোনো প্রকল্প বাস্তবায়নই কঠিন এ নদী ঘিরে।

সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের পর যৌথ বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে আসবে দেশটির একটি কারিগরি দল তিস্তার ব্যবস্থাপনা বিষয়ে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles