সর্বশেষ

36.1 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

তীব্র তাপপ্রবাহ এশিয়াকে গ্রাস করছে

টপ নিউজ ডেস্কঃ বিশ্বের বৃহত্তম মহাদেশ এশিয়ার বিভিন্ন অংশে যেভাবে শুরু হয়েছে ফোস্কাপড়া তাপ প্রবাহ , তাতে চলতি ২০২৩ সাল পৃথিবীর উষ্ণতম বছর হতে যাচ্ছে বলে জলবায়ুবিদরা আশঙ্কা করছেন ।

এল নিনো ধরনের আবহাওয়ার প্রভাবে ২০২৩ সালের শীত শেষ হতে না হতেই তাপমাত্রার পারদ চড়ছে যেভাবে , তা বিশ্বের উত্তর গোলার্ধের অন্তর্ভুক্ত দেশগুলোর জন্য রীতিমতো অশনি সংকেত বলে বিশ্বের জলবায়ু বিশেষজ্ঞদের মত ।

রোববার ভিয়েতনামের গড় তাপমাত্রা ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল । দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড এটি । তাপমাত্রার প্রভাবে বিদ্যুতের চাহিদায় আকস্মিক উল্লম্ফন এবং তার জেরে ভিয়েতনামে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা প্রায় ভেঙে পড়ে।

প্রতিবেশী দেশ লাওসেও এ দিন তাপমাত্রা ছিল রেকর্ডভাঙা । দক্ষিণপূর্ব এয়িশার অপর দেশ ফিলিপাইনে প্রায় প্রতিদিন তাপমাত্রার সূচক ‘বিপজ্জনক’ পর্যায়ে থাকায় স্কুলের সময়ঘণ্টা কমাতে সরকার বাধ্য হয়েছে ।

তাপপ্রবাহ থেকে থেকে ফিলিপাইনের দুই প্রতিবেশী থাইল্যান্ড-মালয়েশিয়াও মুক্তি পাচ্ছেনা । গত সপ্তাহে প্রতিদিনই থাইল্যান্ডের উত্তর ও মধ্যাঞ্চালে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর ছিল । তাপপ্রবাহের কারণে স্বাভাবিকভাবেই বিদ্যুতের চাহিদাও বেড়েছে ।

থাই জলবায়ুবিদরা সরকারের উদ্দেশে সতর্কবার্তা দিয়ে জানিয়েছেন, সামনের তিন বছর দেশটির বিভিন্ন অঞ্চলে খরা দেখা দিতে পারে; আসন্ন এই দুর্যোগ মোকাবিলায় সরকারের উচিত
প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখা।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles