সর্বশেষ

29.2 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

দাম কমলো এলপিজির দাম

টপ নিউজ ডেস্কঃ দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দাম কমিয়েছে। বেসরকারি খাতে নির্ধারণ করা হয়েছে ১২ কেজির এলপিজি সিলিন্ডার মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ৩৩৫ টাকা থেকে কমিয়ে এক হাজার ২৪২ টাকা । অর্থাৎ ৯৩ টাকা দাম কমলো । বৃহস্পতিবার (২ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিইআরসি। নতুন এ দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসরকারি পর্যায়ে জুন মাসের জন্য নির্ধারণ করা হ‌য়ে‌ছে মূসকসহ প্রতি কেজি এলপি গ্যাসের দাম ১০৩ টাকা ৫২ পয়সা । সে হিসাবে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূসকসহ সর্বোচ্চ ১ হাজার ২৪২ টাকা খুচরা মূল্য হবে । ফলে মে’র তুলনায় জুন মাসে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে কম পরিশোধ করা লাগবে ৯৩ টাকা । ঘোষণা অনুযায়ী, মোটরগাড়ির জন্য অটো-গ্যাসের দামও বর্তমানে মূসকসহ প্রতি লিটার ৫৭ দশমিক ৯১ টাকা করা হয়েছে ৬২ দশমিক ২১ টাকা থেকে কমিয়ে ।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেন আমদানি করা হয় বিভিন্ন দেশ থেকে । প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো প্রকাশ করে । সৌদি কার্গো মূল্য (সিপি) নামে এটি পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তি মূল্য ধরে দেশে বিইআরসি এলপিজির দাম সমন্বয় করে । সৌদি সিপি অনুসারে মে’তে প্রোপেন ও বিউটেনের দাম টন প্রতি ৭৫০ এবং ৭৫০ ডলার, মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় এই নতুন মূল্য নির্ধারণ জু‌নের জন্য করা হয়েছে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles