দাম কমলো এলপিজির দাম

0
67

টপ নিউজ ডেস্কঃ দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দাম কমিয়েছে। বেসরকারি খাতে নির্ধারণ করা হয়েছে ১২ কেজির এলপিজি সিলিন্ডার মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ৩৩৫ টাকা থেকে কমিয়ে এক হাজার ২৪২ টাকা । অর্থাৎ ৯৩ টাকা দাম কমলো । বৃহস্পতিবার (২ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিইআরসি। নতুন এ দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসরকারি পর্যায়ে জুন মাসের জন্য নির্ধারণ করা হ‌য়ে‌ছে মূসকসহ প্রতি কেজি এলপি গ্যাসের দাম ১০৩ টাকা ৫২ পয়সা । সে হিসাবে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূসকসহ সর্বোচ্চ ১ হাজার ২৪২ টাকা খুচরা মূল্য হবে । ফলে মে’র তুলনায় জুন মাসে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে কম পরিশোধ করা লাগবে ৯৩ টাকা । ঘোষণা অনুযায়ী, মোটরগাড়ির জন্য অটো-গ্যাসের দামও বর্তমানে মূসকসহ প্রতি লিটার ৫৭ দশমিক ৯১ টাকা করা হয়েছে ৬২ দশমিক ২১ টাকা থেকে কমিয়ে ।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেন আমদানি করা হয় বিভিন্ন দেশ থেকে । প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো প্রকাশ করে । সৌদি কার্গো মূল্য (সিপি) নামে এটি পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তি মূল্য ধরে দেশে বিইআরসি এলপিজির দাম সমন্বয় করে । সৌদি সিপি অনুসারে মে’তে প্রোপেন ও বিউটেনের দাম টন প্রতি ৭৫০ এবং ৭৫০ ডলার, মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় এই নতুন মূল্য নির্ধারণ জু‌নের জন্য করা হয়েছে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য