দাম কমাতে পর্যাপ্ত পদক্ষেপ নেই : সিপিডি

0
25
দাম কমাতে পর্যাপ্ত পদক্ষেপ নেই : সিপিডি
সংগৃহীত

টপ নিউজ ডেস্কঃ সংসদে উত্থাপিত হয়েছে ২০২২-২৩ অর্থবছরের বাজেট। এ বাজেট সম্পর্কে বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) মনে করে ‘নিত্যপণ্যের দাম কমাতে বাজেটে পর্যাপ্ত পদক্ষেপ নেই’।

সংস্থাটির মতে, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে চাল, ডালসহ ২৯টি নিত্যপণ্যের দাম কমানোর দরকার ছিল, কিন্তু তা করা হয়নি। এমনকি সিপিডির পক্ষ থেকে নিত্যপণ্যের দাম কমাতে কর কমানোর সুপারিশও করা হয়েছিল কিন্তু সেটিও রাখা হয়নি। আজ (শুক্রবার) রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে ‘জাতীয় বাজেট ২০২২-২৩ এবং সিপিডির পর্যালোচনা’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এই তথ্য জানান।

ড. ফাহমিদা খাতুন বলেন, বাজারে বর্তমানে ৬ দশমিক ২৯ শতাংশ মূল্যস্ফীতি রয়েছে। কিন্তু এ অবস্থায় প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫ দশমিক ৬ শতাংশ। বৈশ্বিক পরিস্থিতি বলছে, পৃথিবীর অনেক দেশ অর্থনৈতিক মন্দায় চলে যাবে, তাহলে আগামী এক বছরে মূল্যস্ফীতি কীভাবে কমবে? এটাই বড় প্রশ্ন।

সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান এবং গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম  এ সময় উপস্থিত ছিলেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

আপনার মন্তব্য