সর্বশেষ

27.6 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৩

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ২৩ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

বিশ্ব বই দিবসঃ বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি, বই ছাপানো এবং বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়াতেই দিবসটি পালন করা হয়। ১৯৯৫ সাল থেকে প্রতিবছর জাতিসংঘের উদ্যোগে এই দিবসটি পালন করা হয়। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বইপ্রেমীরা ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালন করে আসছে।

World Book Night বা বিশ্ব বই রাতঃ প্রতি বছর বিশ্বের বিভিন্ন স্থানে ওয়ার্ল্ড বুক নাইট অনুষ্ঠিত হয়। এটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে ২৩ এপ্রিল পালন করা হয়। ওয়ার্ল্ড বুক নাইট হল, বই উদযাপন এবং সেগুলি পড়ার অভ্যাসকে উৎসাহিত করার একটি দিন। এই দিনটি দ্য রিডিং এজেন্সি দ্বারা পরিচালিত হয়, যা একটি জাতীয় দাতব্য সংস্থা যা মানুষকে আত্মবিশ্বাসী এবং উৎসাহী পাঠক হতে অনুপ্রাণিত করার জন্য গঠিত হয়। এই দিনটি অপাঠককেও পাঠ শুরু করতে অনুপ্রাণিত করে।

National Talk Like Shakespeare Day বা শেক্সপিয়ারের মতো আলোচনার জাতীয় দিবসঃ শেক্সপিয়ারের মতো আলোচনার জাতীয় দিবসপ্রতি বছরের ২৩ এপ্রিল পালিত হয়। দিনটি শেক্সপিয়ারের মতো চিন্তা করার এবং কথা বলার সুযোগ তৈরি করে। শেক্সপিয়ার যিনি ২৩ এপ্রিল, ১৫৬৪ সালে জন্মগ্রহণ করেছিলেন, তিনি ছিলেন একজন স্বীকৃত কবি, নাট্যকার এবং একজন অভিনেতা। তিনি “বার্ড অফ অ্যাভন” নামে পরিচিত ছিলেন। মানুষের হৃদয়ের গভীরে পৌঁছানোর জন্য লেখার দক্ষতার জন্য তিনি এখনও স্মরণীয়। ২০ এবং ২১ শতকে তার কাজগুলি আবার বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। তাঁর কবিতা এখনও পঠিত, নাটক মঞ্চস্থ ও অধ্যয়ন করা হয়। তার অনেক কাজ জীবন, প্রেম, মৃত্যু, প্রতিশোধ, শোক, হিংসা, খুন, জাদু এবং রহস্য নিয়ে। শেক্সপিয়ার এখনও পালিত হয় কারণ তিনি তাঁর নাটক বা নাটকের মাধ্যমে ইংরেজি সাহিত্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। বেশ কিছু বাক্যাংশ যা আমরা আজ ব্যবহার করি শেক্সপিয়রের অন্তর্গত। সেই দিনগুলিতে যে ইংরেজি ব্যবহার করা হত এখন আমরা যা ব্যবহার করি তার থেকে অনেকটাই আলাদা।

German Beer Day বা জার্মান বিয়ার দিবসঃ জার্মান বিয়ার দিবস প্রতি বছরের ২৩ এপ্রিল অনুষ্ঠিত হয়। জার্মানি সমৃদ্ধ স্বাদের বিয়ার তৈরির জন্য বিখ্যাত, এবং এটিই যেখানে বিয়ারগুলি বিশ্বে তৃতীয়ভাবে খাওয়া হয়৷ Reinheitsgebot বা জার্মান বিয়ার বিশুদ্ধতা আইন পাস করার জন্য ব্রুয়ারি, বিয়ার গার্ডেন, ব্রুহাউস ইত্যাদিতে এই দিনটি পালিত হয়। এই আইনটি জার্মান বিয়ারের সমৃদ্ধি, বিশুদ্ধতা এবং জনপ্রিয়তা বজায় রাখার জন্য প্রণীত হয়েছিল। আপনি যদি জার্মানিতে থাকেন, বিয়ার সংস্কৃতির দেশ, নিশ্চিত করুন যে আপনি একটি জার্মান বিয়ার দিয়ে দিনটি উদযাপন করুন।

English Language Day বা ইংরেজি ভাষা দিবসঃ ইংরেজি ভাষা দিবস প্রতি বছর ২৩ এপ্রিল পালিত হয়। মরিস ড্রুন, সার্ভান্তেস সাভেদ্রা, হালদর কিলজান, ইনকা গারসিলাসো দে লা ভেগা, ম্যানুয়েল মেজিয়া ভ্যালেজো, জোসেপ প্লা, ভ্লাদিমির নাবোকভ এবং উইলিয়াম শেক্সপিয়ার সহ বিখ্যাত লেখকদের সম্মান জানাতে ইংরেজি ভাষা দিবস দিবস পালিত হয়। ইংরেজি ভাষা দিবস বিনোদন এবং ইংরেজি ভাষার সংস্কৃতি, ইতিহাস এবং অর্জন সম্পর্কে সচেতনতা বাড়াতে চায়।

National Lost Dog Awareness Day বা জাতীয় হারানো কুকুর সচেতনতা দিবসঃ জাতীয় হারানো কুকুর সচেতনতা দিবস প্রতি বছরের ২৩ এপ্রিল পালিত হয়। হারিয়ে যাওয়া কুকুরদের তাদের পরিবারকে ফিরে পেতে সাহায্য করার জন্য জনসাধারণের মধ্যে সচেতনতা আনতে জাতীয় হারিয়ে যাওয়া কুকুর সচেতনতা দিবস তৈরি করা হয়েছে। বেশিরভাগ সময়ই ধরে নেওয়া হয় যে সমস্ত কুকুর রাস্তায় ঘুরে বেড়ায়, তবে কিছু বাড়িতে ফিরে যাওয়ার উপায় খুঁজছে। এটি কুকুরের মালিককে তাদের পশম বন্ধুকে হারিয়ে যাওয়া থেকে আটকাতে সাহায্য করার উপায়গুলিও শেখায়। এটি একটি সচেতনতা তৈরি করার একটি দিন এবং আজ পর্যন্ত যে সফল পুনর্মিলনগুলি ঘটেছে তা উদযাপন করার একটি দিন৷ মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে অনেক আশ্রয়কেন্দ্র এবং উদ্ধারকারীরা এই দিনটি ব্যবহার করে তাদের কুকুরদের বাড়িতে যাওয়ার যত্ন নিতে সাহায্য করে।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles