সর্বশেষ

30.8 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৭

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’।

জেনে নেই আজ ২৮ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

জাতীয় আইনগত সহায়তা দিবসঃ  ২০১৩ সাল থেকে আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে অসমর্থ বিচারপ্রার্থীকে সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করে তুলতেই দেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়ে আসছে।

National Blueberry Pie Day বা জাতীয় ব্লুবেরি পাই দিবসঃ জাতীয় ব্লুবেরি পাই দিবস প্রতি বছরের ২৮ এপ্রিল পালিত হয়। ন্যাশনাল ব্লুবেরি পাই ডে আমেরিকার সবচেয়ে অনন্য এবং প্রিয় ডেজার্টগুলির একটিকে উৎসর্গ করা হয়। আমেরিকানরা ঔপনিবেশিক যুগ থেকে মুখরোচক, তাজা ব্লুবেরি দিয়ে তাদের পাইগুলি পূরণ করতে শুরু করে। ব্লুবেরিকে নেটিভ আমেরিকানদের দ্বারা স্টার বেরিও বলা হয় এবং এগুলি প্রকৃতির অন্যতম সেরা খাবার। নম্র ব্লুবেরি হল নীল রঙের প্রাকৃতিক খাবারগুলির মধ্যে একটি এবং এই নীল ফলগুলি আমেরিকার স্থানীয়।

International Workers Memorial Day বা আন্তর্জাতিক শ্রমিক স্মৃতি দিবসঃ প্রতি বছরের ২৮ এপ্রিল আন্তর্জাতিক শ্রমিক স্মৃতি দিবস পালিত হয়। এটি তাদের কাজের দ্বারা নিহত, অক্ষম, আহত বা অসুস্থ হয়ে পড়া শ্রমিকদের স্মরণ ও কর্মের একটি আন্তর্জাতিক দিন। দিনটিকে অন্যথায় মৃত ও আহতদের জন্য আন্তর্জাতিক স্মরণ দিবস (ICD) বা শোক দিবস বলা হয়। বেশিরভাগ কর্মক্ষেত্রের ঘটনা এবং অসুস্থ স্বাস্থ্যের প্রতিরোধযোগ্য প্রকৃতিকে হাইলাইট করার জন্য এবং কর্মক্ষেত্রে নিরাপত্তার উন্নতির লড়াইয়ে প্রচারাভিযান এবং ইউনিয়ন সংস্থাগুলিকে উন্নীত করার জন্য এটি একটি উপযুক্ত দিন। দিবসটির প্রধান শ্লোগান হল “মৃতদের স্মরণ করুন – জীবিতদের জন্য লড়াই করুন”।

National Cubicle Day বা জাতীয় কিউবিকেল দিবসঃ প্রতি বছরের ২৮ এপ্রিল জাতীয় কিউবিকেল দিবস পালিত হয়। রবার্ট প্রপস্টকে সম্মান জানাতে জাতীয় কিউবিকল দিবস পালন করা হয়, যিনি প্রাথমিকভাবে অফিস কিউবিকলের ধারণা তৈরি করেছিলেন। কিউবিকল হল একটি আংশিকভাবে আবদ্ধ ওয়ার্কস্পেস যা অন্যান্য পার্শ্ববর্তী অফিস ওয়ার্কস্পেস থেকে পার্টিশন দ্বারা বিভক্ত। কিউবিকলের উদ্দেশ্য হল অফিসের কর্মীদের একটি খোলা কর্মক্ষেত্রের কোলাহল এবং দর্শনীয় স্থান থেকে আলাদা করা যা কর্মীদের ব্যক্তিগতভাবে এবং কম বিভ্রান্তির সাথে কাজ করতে সহায়তা করে এবং এই ধারণাটি উত্পাদনশীলতা বৃদ্ধিতেও সহায়তা করে।

National Biological Clock Day বা জাতীয় জৈবিক ঘড়ি দিবসঃ প্রতি বছরের ২৮ এপ্রিল জাতীয় জৈবিক ঘড়ি দিবস পালিত হয়। নারী এবং পুরুষ উভয়েরই একটি জৈবিক ঘড়ি রয়েছে এবং এই ঘড়িটি তাদের মেজাজ এবং আচরণকে দৈনন্দিন ভিত্তিতে প্রভাবিত করে। যেহেতু আপনার শরীরের একটি জৈবিক ঘড়ি আছে, এটি জানে কখন ঘুম থেকে ওঠা, ঘুমাতে যাওয়া, খাওয়া ইত্যাদি কাজ করার সময়। ঘুমানো এবং খাওয়ার মতো আমাদের দৈনন্দিন রুটিনের সাথে যুক্ত জৈবিক ঘড়িটিকে “সার্কেডিয়ান রিদম” বলা হয়।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles