সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

দেশীয় সিগারেট শিল্প রক্ষার্থে রাজশাহীতে মানববন্ধন

প্রধানমন্ত্রীর বরাবর চিঠি

নিজস্ব প্রতিবেদক (পূরবী রায় এবং সাকিলুর রহমান সাকিল): আজ ২ মার্চ, সাহেববাজার, জিরোপয়েন্টে শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কারখানায় কর্মরত কর্মচারী ও শ্রমিকবৃন্দ এক সভার আয়োজন করে। সেখানে রাজশাহী অঞ্চলের দেশীয় সিগারেট শিল্পে কর্মরত কর্মচারী, শ্রমিক ও তামাক চাষীরা উপস্থিত ছিলেন। তারা দেশীয় সিগারেট শিল্প রক্ষার্থে এ সভার আয়োজন করেন।

মূলত, তামাক বাংলাদেশের অন্যতম অর্থকরী ফসল। এ থেকে বাংলাদেশের রাজস্বও আয় হয় মোটা অঙ্কের। এছাড়া জাতীয় বাজেটের বৃহৎ ও একক খাতে অর্থের যোগান হয় এ শিল্প থেকে, প্রায় ৩২-৩৩ হাজার কোটি টাকা।

কিন্তু ইদানীংকালে বিদেশী কোম্পানির দৌরাত্ম্যে দেশী ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাদের চিঠিতে তারা উল্লেখ করেছেন,

“মাননীয় প্রধানমন্ত্রী, ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল প্রভৃতি বিদেশি কোম্পানিগুলো তাদের ব্যবসা এদেশে দিন দিন ব্যবসা বৃদ্ধি করতে পারলেও দেশীয় সিগারেট কোম্পানিগুলো আজ দেশেই প্রতিবন্ধকতা ও বিড়ম্বনার শিকার।ফলে আমাদের উৎপাদিত ফসল তামাক একদিকে ন্যায্যমূল্য হারাচ্ছে অন্যদিকে উচ্চমূল্যে আমদানির দিকে ঝুঁকছে! যা দেশের এশিল্পের স্বক্ষমতাকে হুমকিতে ফেলবে। যার ফলে তামাকশিল্প হতে অর্জিত মুনাফা হাজার হাজার কোটি টাকা বিদেশে চলে যাবে।যা দেশের বিশাল ক্ষতি হিসেবে ধরে নেয়া যায়।”

এ শিল্প রক্ষার্থে ৬দফা দাবী উত্থাপন করেছেন তারা। যার মধ্যে উল্লেখযোগ্য, একটি নির্দিষ্ট স্লাব শুধুমাত্র দেশীয় কোম্পানিরা উৎপাদন করতে পারবে, অনুশাসন ৭(ক) অথবা ৭(খ) বাস্তবায়ন, রাষ্ট্রীয় পৃষ্টপোষকতা ও প্রণোদনাসহ আরো অন্যান্য দাবী করেন।

সম্পাদনাঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles