সর্বশেষ

37.3 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

দেশের একজন মানুষও ভূমিহীন থাকবে না:প্রধানমন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ দেশের একজন মানুষও ভূমিহীন, ঠিকানাবিহীন থাকবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাানিয়েছেন ।

এটিই তাদের লক্ষ্য জানিয়ে সরকারপ্রধান বলেন, ঘরের সঙ্গে তাদের দেওয়া হচ্ছে কিছু জমিও । আমরা জীবন-জীবিকার জন্য নগদ টাকা দিচ্ছি।

পাশাপাশি ট্রেনিং করিয়ে দিচ্ছি। ফলে আশ্রয়ণ প্রকল্পে তারা শুধু পাচ্ছে না একটি ঘরই, কর্মসংস্থানের ব্যবস্থাও হয়ে যাচ্ছে।

রোববার (১৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশনস অব ব্যাংকসের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে তিনি এসব কথা বলেন।

সৌজন্য সাক্ষাতে এসে ব্যাংকাররা ভূমিহীন-গৃহহীনদের ঘর নির্মাণের জন্য আশ্রয়ণ প্রকল্পে ৩৬টি ব্যাংক অনুদান হিসেবে ১১৩ কোটি ২৫ লাখ টাকা দেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশনস অব ব্যাংকসের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বে বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালকরা হস্তান্তর করেন আর্থিক অনুদানের চেক। সৌজন্য সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন ব্রিফ করেন সাংবাদিকদের ।

প্রধানমন্ত্রী বলেন, প্রায় সাড়ে সাত লাখ পরিবার, আমরা যদি পাঁচজন করেও ধরি, তাতেও দেখা যাচ্ছে প্রায় ৩৫ লাখেরও বেশি মানুষের পুনর্বাসনের ব্যবস্থা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, খুবই দুস্থ, যাদের কোনো ঠিকানা ছিল না, ছিল না থাকার জায়গা । কারও বারান্দায়, গোয়ালঘরে, ফুটপাতে বা রাস্তাঘাটে পড়ে থাকত, একটি ঘর পাওয়ার পর আসলে তাদের জীবনটাই পাল্টে গেছে।

প্রধানমন্ত্রী বলেন, অনেকে সেখানে শাক-সবজি চাষ করছে, হাস-মুরগি পালন করছে। অনেকে কুটির শিল্প করছে। অনেকে সেখানে দোকানও দিয়েছে। তারা নিজেরাই নিজেদের মধ্যে বিনিময় করছে, কেনাবেচা করছে।

তারা জীবন জীবিকার একটা পথ খুঁজে পাচ্ছে। পরিবর্তন হয়ে যাচ্ছে মানুষের জীবনটা ।

বঙ্গবন্ধুকে অনুসরণ করে আশ্রয়ণ প্রকল্প নেওয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর পর জাতির পিতা উদ্যোগ নিয়েছিলেন। এদেশে যারা ভূমিহীন আছে, তাদের তিনি ঘর দেবেন, জমি দেবেন এবং পুনর্বাসন করবেন। এ কাজটা শুরু করেছিলেন নোয়াখালীর চরে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে অনুসরণ করে প্রথমে নির্মাণ করে দিয়েছি আমরা ব্যারাক হাউজ । পরে আমরা আশ্রয়ণ প্রকল্প বলে একটা প্রকল্প নিলাম। সেনাবাহিনীর হাতে দায়িত্ব দিলাম। তারা এই ঘরগুলো করে দেবে, ব্যারাক হাউজ। এভাবে আমরা প্রায় দেড় লাখ পরিবারকে পুনর্বাসন করে দিলাম। পরে ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত আমরা সরকারে ছিলাম না। ২০০৯ সালে সরকার গঠন করার পর আমরা আশ্রয়ণ প্রকল্প ২ শুরু করলাম। আমরা দুই কাঠা জমি এবং সিদ্ধান্ত নিই একটি ঘর তৈরি করে দেওয়ার।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles