সর্বশেষ

22.4 C
Rajshahi
Tuesday, January 18, 2022

Tuesday, January 18, 2022

দ্য ইকোনমিস্ট এর প্রেডিক্টে উঠে এসেছে ২০২২ এর ভবিষ্যৎ

রাজশাহীর থিম ওমর প্লাজায় বিনিয়োগের সুবর্ণ সুযোগ ঈদুল ফিতর উপলক্ষে অল্প কিছু সংখ্যক ফ্ল্যাট ও দোকান বিক্রয় চলছে। এককালীন মূল্য পরিশোধে বিশেষ মূল্য ছাড় !! যোগাগোঃ 01615-33 22 29,01615-33 22 51. Theme Omor Plazaকম্পিউটার,কম্পিউটার এক্সেসরিজ ও মোবাইল মোবাইল এক্সেসরিজ. এবং ইলেকট্রনিক্স পন্য মেলা দোকান স্টল বুকিং ও রেজিস্ট্রেশন চলছে। যোগাযোগ-০১৬১৫-৩৩২২২৯,০১৬১৫-৩৩২২৫১,০১৬১৫-৩৩২২২৬ , ০১৭১৯-২৫০২৪২,০১৭২১-১৮৪৮৩১

টপ নিউজ ডেস্ক : করোনা মহামারি কি এ বছর আরও লাখো মানুষের জীবন নেবে? রাশিয়া কি ইউক্রেনে আগ্রাসন চালাবে? যুক্তরাষ্ট্রে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির উচ্চ হার কি এ বছরও বজায় থাকবে?

নতুন শুরু হওয়া ২০২২ সাল নিয়ে এমন আরও অনেক প্রশ্ন আছে। সব সময়ই নতুন বছর ঘিরে যেমন সম্ভাবনা থাকে, তেমনি থাকে আশঙ্কা।

- - Advertisement - -

নতুন এ বছরে বিশ্বে কী ঘটতে যাচ্ছে, তা বেটফেয়ার, মেটাকুলাস, প্রেডিক্টইট, এসমার্কেটস প্রভৃতি জরিপে পূর্বানুমান করা হয়েছে। সেই পূর্বানুমানগুলোর মধ্য থেকে গুরুত্বপূর্ণ কিছু বিষয় কয়েকটি ভাগে তুলে ধরেছে যুক্তরাজ্যের প্রসিদ্ধ সাময়িকী দ্য ইকোনমিস্ট।

.বড় ঘটনা

এ বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চালানোর সম্ভাবনা কম। তবে ৪৩ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে রাশিয়া।
চলতি বছর বিশ্বশক্তিগুলোর সঙ্গে নতুন একটি পারমাণবিক চুক্তিতে ইরানের সম্মত হওয়ার সম্ভাবনা কম। মাত্র ২৯ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, এ বছর ইরান চুক্তিতে রাজি হতে পারে।
ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে এ বছর শান্তি আলোচনা হওয়ার সম্ভাবনা খুবই কম। মাত্র ১৭ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, দুই পক্ষের মধ্যে এ বছর শান্তি আলোচনা হতে পারে।
২০২২ সালে চীন ও তাইওয়ানের মধ্যে সামরিক সংঘাত বাধার আশঙ্কা খুবই কম। মাত্র ১০ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, এই সংঘাত হতে পারে।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদের প্রশ্নে এ বছর হাঙ্গেরির গণভোটের ঘোষণার সম্ভাবনা খুবই কম। তবে হাঙ্গেরি এবার এই গণভোটের ঘোষণা দিতে পারে বলে মনে করেন ৫ শতাংশ অংশগ্রহণকারী।  

২.করোনাভাইরাস

২০২২ সালে সারা বিশ্বে অন্তত ৬ দশমিক ৫ বিলিয়ন করোনার টিকা প্রদান করা হতে পারে। ৬৩ শতাংশ অংশগ্রহণকারী এমনটা মনে করেন।
চলতি বছর করোনায় সারা বিশ্বে ২৫ লাখের বেশি মানুষ মারা যেতে পারেন। এ আশঙ্কা ৫৩ শতাংশ অংশগ্রহণকারীর।
চলতি বছরের শেষ নাগাদ করোনার অতি সংক্রামক অমিক্রন ধরনের আধিপত্যশীল থাকার আশঙ্কা কম। তবে ৪৪ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, ধরনটি বছরের শেষ নাগাদ আধিপত্যশীল থাকতে পারে।
২০২২ সালে বিশ্বে ৩০০ মিলিয়নের বেশি করোনা রোগী শনাক্ত হওয়ার আশঙ্কা খুবই কম। তবে ২০ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, এ বছর বিশ্বে ৩০০ মিলিয়নের বেশি করোনা রোগী শনাক্ত হতে পারে।

৩.রাজনীতি

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকান পার্টির দখলে যেতে পারে। ৮২ শতাংশ অংশগ্রহণকারী এমনটাই মনে করেন।
লুলা ডি সিলভা ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে আবার দেশটির ক্ষমতায় আসতে পারেন। ৬৮ শতাংশ এই মত দিয়েছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে এমানুয়েল মাখোঁ আবার জয়ী হতে পারেন বলে মনে করেন ৬৩ শতাংশ অংশগ্রহণকারী।
যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিট থেকে এ বছর বিদায় নেওয়ার সম্ভাবনা কম। তবে ৪৬ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, তিনি ডাউনিং স্ট্রিট থেকে এ বছর বিদায় নিতে বাধ্য হতে পারেন।
মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে এ বছর ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ বজায় থাকার সম্ভাবনা কম। মাত্র ৩০ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, সিনেটে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ বজায় থাকতে পারে।
ফিলিপাইনের এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক বক্সার ম্যানি প্যাকুইয়াওর জয়ী হওয়ার সম্ভাবনা খুবই কম। মাত্র ৯ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, তিনি এই নির্বাচনে জয়ী হতে পারেন।

৪.অর্থ-বাণিজ্য

এ বছর ইলেকট্রনিক গাড়ির বিক্রি অনেক বেড়ে যেতে পারে। ৬৫ শতাংশ অংশগ্রহণকারী এমন মত দিয়েছে।
২০২২ সালে যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি ৪ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। এই আশঙ্কা ৫২ শতাংশ অংশগ্রহণকারীর।
 
 

৫. খেলা ও বিনোদন

শীতকালীন অলিম্পিকে অধিকাংশ স্বর্ণপদক জিতে নিতে পারে নরওয়ে। এই মত ৭৩ শতাংশের।
এবার ‘ওয়েস্ট সাইড স্টোরি’ চলচ্চিত্রটির অস্কার জয়ের সম্ভাবনা কম। মাত্র ২৪ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন, ছবিটি এ বছর অস্কার জিততে পারে।
পুরুষদের বিশ্বকাপ ফুটবলের শিরোপা ব্রাজিলের জেতার সম্ভাবনা খুবই কম। ১৪ শতাংশ মনে করেন, তারা জিততে পারে।

সূত্র: প্রথম আলো

- Advertisement -