সর্বশেষ

31.3 C
Rajshahi
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

নওগাঁয় নিয়ম না মেনেই হতে যাচ্ছে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা

নওগাঁ প্রতিনিধি : নিয়ম না মেনেই অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নওগাঁ জেলা শাখার আয়োজনে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা। আগামী ২৩মে ৫জুন পর্যন্ত শহরের মুক্তির মোড় মাইক্রোস্ট্যান্ডে এ মেলা অনুষ্ঠিত হবে। এদিকে মেলার আয়োজন করতে গেলে যে নিয়ম মানতে হয় তার কোনটিই সঠিকভাবে মানা হয়নি বলে অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, মেলার আয়োজন করতে গেলে তার এক মাস পূর্বে আয়োজক স্থানীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মাধ্যমে অনুমতি গ্রহনের জন্য বানিজ্য মন্ত্রনালয়ে ট্রেড অর্গানাইজেন ( টিও) লাইসেন্স এবং রেজিস্ট্রার স্টক কর্তৃক সার্টিফিকেট অব ইনকপোরেশন এবং কপিসহ মেলার স্থান বরাদ্দসহ নির্ধারিত ফি জমা দেয়ার চালান/ প্রমানসহ দাখিল করতে হবে। র‌্যাফেল ড্র, মাদক বিক্রি, জুয়া খেলা,হাউজি লটারী, যাত্রা, সার্কাসসহ অশ্লীল কাজ হবেনা মর্মে  জেলা পুলিশের নিকট আবেদন করতে হয়। এসব কোন নিয়মই মানা হয়নি আয়োজক কমিটির পক্ষ থেকে। বর্তমানে এসএসসি ও সমমানের পরিক্ষা চলমান রয়েছে। যেখানে মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে তার পূর্বে পার্শ্বে নওগাঁ জেলা স্কুল। তার ২০গজ উত্তর পার্শ্বে ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা রয়েছে। সেখানে এসএসসি পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষা চলাকালীন সময়ে এমন মেলার আয়োজন করায় সাধারন অভিভাবকরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, পরিক্ষার মাঝে এমন ক্ষুদ্র ও কুঠির শিল্প মেলার আয়োজন করা উঠিত হয়নি।

শহরের মাষ্টার পাড়ার মহল্লার বাসিন্দা শামিম হোসেন বলেন, বাচ্চাদের এসএসসি পরিক্ষা চলছে। চলতি মাসের শেষ পর্যন্ত পরিক্ষা চলবে তার প্রাকট্রিক্যাল পরিক্ষাগুলো হবে। এদিকে জেলা স্কুলের পাশেই মেলা হতে যাচ্ছে। এটা কোন সঠিক সিন্ধান্ত হতে পারেনা। এতে করে বাচ্চাদের মেলার দিকে আগ্রহ বাড়বে অন্যদিকে এক ধরনের বিশৃঙ্খলা দেখা দিতে পারে।

উকিল পাড়া মহল্লার বাসিন্দা সাজ্জাদ হোসেন বলেন, পরিক্ষা চলাকালীন সময়ে এমন মেলার আয়োজক ও অনুমতিদাতাদের প্রতি নিন্দা জানাই। তাদের সন্তান নাই,তারা কি অনুধাবন করছে এখন এসএসসি পরিক্ষা চলছে। কিভাবে এমন মেলার করার উদ্যোগ নেয় তারা। মেলা বন্ধ করা হোক সেই দাবি জানাচ্ছি।

মেলার আয়োজক ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নওগাঁ জেলা শাখার সভাপতি মরজিনা লাকী বলেন, সব নিয়ম মেনেই মেলার আয়োজন করা হচ্ছে। নতুন করে বানিজ্য মন্ত্রনালয়, জেলা প্রশাসক এবং পুলিশ প্রশাসন এর অনুমতি নেয়া হয়েছে। চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মাধ্যমে আমরা সরাসরি অনুমতি নেই তবে পরে আমাদের মৌখিকভাবে সম্মত জানিয়েছেন চেম্বার এর সভাপিত। আপনার অভিযোগগুলো সঠিক নয়।

নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ ( ওসি ) ফয়সাল বিন আহসান মাহিন বলেন, মেলার জন্য কোন ধরনের অনুমতি নেইনি পুলিশ এর কাছে থেকে। অনুমতির বিষয়ে কোন চিঠিও পাইনি আমরা।

চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল বলেন, তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাথে কোন ধরনের যোগাযোগ করেনি। অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মাধ্যমে অনুমতি গ্রহনের জন্য বানিজ্য মন্ত্রনালয়ে ট্রেড অর্গানাইজেন ( টিও) লাইসেন্স এবং রেজিস্ট্রার স্টক কর্তৃক সার্টিফিকেট অব ইনকপোরেশন এবং কপিসহ মেলার স্থান বরাদ্দসহ নির্ধারিত ফি জমা দেয়ার চালান/ প্রমানসহ দাখিল করতে হয় এবং আমাদের সুপারিশ নিতে হয়। তার কোনটাই তারা নেইনি।

এ বিষয়ে কথা হলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মাদ ইব্রাহীম বলেন, সকল নিয়ম মেনেই তাদের মেলার অনুমতি দেওয়া হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

সম্পাদনায়ঃ হাবিবা ‍সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles