নাসুমের মায়াবী স্পিনে আফগানদের অসহায় আত্মসমর্পণ

0
191

শিরাজী ফেরদৌস ইমন : স্বাধীনতার মাসে আফগানদের বিপক্ষে দূর্দান্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো টিম বাংলাদেশ।

বৃহস্পতিবার মিরপুর শের এ বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ১ম ম্যাচে টি-টোয়েন্টির শক্তিশালী আফগানিস্তান ৬১ রানের বড় ব্যাবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল টিম টাইগার বাংলাদেশ। এদিন বিকেলে ঢাকা মিরপুর স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে আফগান বোলাদের মারাত্মক বোলিং এর মুখে পড়ে মাত্র ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এ সময় একে একে ফিরে যান নাইম শেখ,অভিষিক্ত ওপেনার মুনিম শাহারিয়ার ও সাকিব আল হাসান। মুরুতে দলের ব্যাটিং বিপর্যয় যখন টিম ম্যানেজমেন্টের কপালে চিন্তার রেখা বাড়িয়ে দিচ্ছল সেই মুহূর্তে  শক্ত হাতে দলের হাল ধরেন লিটন দাস সঙ্গী হিসেবে অধিনায়ক মাহমুদুল্লাহ কিছু সময় পাওয়ার পর সাথে পান ওয়ান ডে সিরিজের ইনফর্ম ব্যাটার আফিফ হোসেন ধ্রুব কে। আই সি.সি কর্তৃক সদ্য ঘোষিত ওয়ানডে র্যাংকিং এ ক্যারিয়ার সেরা ১২ তম অবস্থানে থাকা লিটন দাস মাত্র ৩৪ বলে ফিফটি তুলে নেন। শেষ পর্যন্ত লিটন ও আফিফের কার্যকরী জুটির সৌজন্যে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে লিটন দাস ব্যাক্তিগত সর্বোচ্চ ৬০ রান করেন, আফগানিস্তানের পক্ষে ফারুকি ও আজমতুল্লাহ ২ টি করে উইকেট দখল করেন।

 ১৫৫ রানই মিরপুরের ঘূর্ণি ট্র্যাকে চ্যালেঞ্জিং স্কোর এ কথা নির্দ্বিধায় বলা যায়।

তবু আফগানিস্তান বলে কথা যাদের বিপক্ষে টি-টোয়েন্টিতে আমাদের ট্র্যাক রেকর্ড মোটেও সুখকর নয় তাইতো বহুদিন পর অবাধ অনুমতি পেয়ে স্টেডিয়ামে উপস্থিত উচ্ছ্বসিত হাজারো দর্শকদের মনে একটা দু:শ্চিন্তার মেঘ উকি দিচ্ছল। কিন্তু ১৫৬ রানের জয়ের লক্ষ নিয়ে আফগানদের ২য় ইনিংসের খেলা শুরু হতেই বাংলাদেশের স্পিনাদের বিপক্ষে আফগান ব্যাটারদের অসহায় আত্মসমর্পণের কারণে সব শংকা দূর হয়ে গিয়ে টাইগারদের জয়ের সম্ভাবনা বিস্তৃত হতে থাকে। নাসুম-সাকিবের ঘূর্ণি যাদুর সাথে মুস্তাফিজ ও শরিফুলের কাটার শ্লোয়ারে দিশেহারা আফগান ব্যাটার শেষ পর্যন্ত ১৭.৪ ওভারে জয় থেকে ৬১ রান দূরে মাত্র ৯৭ রানেই অলআউট হয়ে যায়। বাহাতি টাইগার স্পিনার নাসুম একাই ৪ ওভারে মাত্র ১০ রান দিয়ে ৪টি উইকেট দখল করেন, এছাড়াও শরিফুল ২৯ রানে ৩টি এবং সাকিব ১৮ রানে ২টি উইকেট দখল করেন। এদিন সাকিব সাদা বলের ক্যারিয়ারে তার ৪ শো উইকেট পূর্ণ করেন। হোম অফ ক্রিকেটের একই ভেন্যুতে আগামি শনিবার  স্বাগতিক বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে ২য় ও সিরিজ নির্ধারনী শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই অনন্য জয়ের জন্য বাংলাদেশ দল কে অভিনন্দন জনিয়েছেন রাজশাহী এক আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য  এবং টপনিউজ টুয়েন্টিফোর অনলাইন ডটকম পোর্টালের সম্মানিত প্রকাশক আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী। তিনি এক অভিন্দন্দন বার্তায় স্বাধীনতার সূর্বণজয়ন্তীর এই মাসে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিরচিত জয়ের জন্য বাংলাদেশ দলের সকল খেলোয়াড়,কোচ এবং কর্মকর্তা কে উষ্ণ অভিনন্দন জানান এবং জয়ের ধারা অব্যাহত রেখে সিরিজ জয় করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

আপনার মন্তব্য