সর্বশেষ

34.9 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

নির্বাচন কমিশন অনলাইনে বিধান রাখতে চায় মনোনয়নপত্র জমা দেওয়ার

টপ নিউজ ডেস্কঃ আগামীতে নির্বাচনে শুধুমাত্র অনলাইনে নির্বাচন কমিশন (ইসি) মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রাখতে চায় ।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) এই তথ্য জানান।

তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ হিসেবে পরিচিত সারাবিশ্বে। এখন নিজেদের দাবি করি স্মার্ট বাংলাদেশ ।

এখন স্কুল কলেজ থেকে শুরু করে সবকিছুর আবেদনই সাবমিশন হচ্ছে অনলাইনে। অনলাইনে সুবিধা আছে সাবমিশন দিলে । জনপ্রতিনিধিরা মনোনয়ন জমা দেন সোডাউন দিয়ে ।

অভিযোগ আছে, যারা সাবমিশন করতে চায় বাধাগ্রস্ত হয় তাদের অনেকে। খেলার মাঠে খেলোয়াড় নেই তাহলে জিতে লাভ কি? এই চিন্তা-ভাবনা কিভাবে বাস্তবায়ন করবো আমায় আইসিটি বিভাগ সেটির একটি প্রেজেন্টেশন দিয়েছে। মনোনয়ন জমায় যেন অসুবিধা না হয়-সেটি বিবেচনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আগামী কমিশন সভায় অনলাইন মনোনয়ন সাবমিশন বাস্তবায়ন করা সম্ভব কি-না তা নিয়ে আলোচনা করবো। কমিশনে সিদ্ধান্ত হলে এটিকে বাস্তবায়ন করবো। প্রথমে এটির পাইলট প্রজেক্ট নেবো। চ্যালেঞ্জ কি ধরণের তা দেখবো।

আমরা চিন্তা করি, সুন্দর জিনিস সবাই একসেপ্ট করবে। প্লার্টফর্ম রেডি হওয়ার পর প্রথমে ছোট ছোট নির্বাচনে শুরু করা হবে পাইলট হিসেবে । প্রথমে ব্যবহার করা হবে ইউনিয়ন পরিষদ, তারপর উপজেলা, সিটি করপোরেশন নির্বাচনেও । এগুলোতে সফল হলে ব্যবস্থা করা হবে জাতীয় নির্বাচনেও অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles