সর্বশেষ

33.9 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

নিলামে উঠছে চীনের শেষ সম্রাটের ঘড়ি, বিক্রি হতে পারে ৩২ কোটির ওপরে

টপ নিউজ ডেক্স: চীনের শেষ সম্রাট আইসিন-গিয়োরো পুইয়ের মালিকানাধীন একটি হাতঘড়ি উঠতে চলেছে নিলামে। ধারণা করা হচ্ছে, সেটির দাম ছাড়িয়ে যাবে ৩ মিলিয়ন ডলার (৩২ কোটি টাকার বেশি)।

মঙ্গলবার (৯ মে) এ তথ্য জানা যায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে । প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডের বিখ্যাত ঘড়ি নির্মাতা প্যাটেক ফিলিপের তৈরি হাতঘড়িটি। বিশ্বে মাত্র আটটি এই মডেলের ঘড়ি রয়েছে বলে ধারণা করা হয়। তা ছাড়া ৮৬ বছরের ইতিহাস মিশে আছে সেটির সঙ্গে । সম্রাট পুয়ি যখন বন্দী ছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নে কারাগারে, তখন  তার সঙ্গে ছিল ঘড়িটি ।

চামড়ার বেল্টের এই ঘড়ির ডায়ালটি তৈরি প্লাটিনামের যার ব্যাস ১ দশমিক ২ ইঞ্চি। কাঁটাগুলো গোলাপি-সোনালি রঙের মিশেলে তৈরি। ঘড়িটি চলতি মাসেই তোলা হচ্ছে হংকংয়ে নিলামে। ফিলিপস নামক নিলামকারী প্রতিষ্ঠান এটি নিলামে তুলছে।

১৯০৮ সালে ছেলেবেলায় পুয়ি চীনের সম্রাট হিসেবে ক্ষমতায় বসেন । এর মাত্র চার বছর পর ক্ষমতাচ্যুত করা হয় তাকে এক বিপ্লবের মাধ্যমে। ১৯২৪ সালে বেইজিং থেকে পালিয়ে  জাপানের সঙ্গে সখ্য গড়ে তোলেন তিনি। পরে পুয়িকে দায়িত্ব দেওয়া হয় জাপানের পুতুলরাষ্ট্র মাঞ্চুকুয়ওর সম্রাট হিসেবে । দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ের পর সোভিয়েত বাহিনী তাকে গ্রেপ্তার করে যুদ্ধবন্দী হিসেবে কারাগারে রাখে।

কারাগারে পুয়ির সঙ্গে  জর্জি পেরমিয়াকভ নামের এক ব্যক্তি ছিলেন যিনি মান্দারিন ভাষায় দক্ষ পেরমিয়াকভ তার গৃহশিক্ষক ও দোভাষী হিসেবে কাজ করতেন যাকে ঘড়িটি দিয়ে দেন পুয়ি।

মৃত্যুর আগপর্যন্ত ঘড়িটি তার কাছেই ছিল, পরে সেটি পেরমিয়াকভের বিভিন্ন উত্তরাধিকারের কাছে যায়। শেষে ২০১৯ সালে নিলামকারী ফিলিপসের হাতে পড়ে ঘড়িটি।  এরই মধ্যে  সিঙ্গাপুর, নিউইয়র্ক, লন্ডন ও তাইপেতে প্রদর্শন করা হয়েছে এটি। ২৩ মে হংকংয়ে নিলামে তোলার আগে জেনেভায়ও প্রদর্শন করা হবে সেটি ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles