সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

‘পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ’

টপ নিউজ ডেস্ক: পারমাণবিক শক্তির অ-প্রসারণ এবং শান্তিপূর্ণ ব্যবহার বিশেষ করে খাদ্য নিরাপত্তা, জ্বালানি, ওষুধ ও স্বাস্থ্য খাতে এর প্রয়োগে পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশের প্রতিশ্রুতি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। অস্ট্রিয়ায় সরকারি সফররত পররাষ্ট্রমন্ত্রী। এ কথা বলেন তিনি সে দেশের রাজধানী ভিয়েনায় স্থানীয় সময় সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) কার্যালয়ে সংস্থার মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসির সঙ্গে সাক্ষাতে।

১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীনতার পরপরই আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সদস্য হয়, যা কোনো আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের প্রথম সদস্যপদের অন্যতম স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং পরমাণু সামগ্রীর নিরাপত্তার বিষয়ে অবিচল বাংলাদেশ।

মন্ত্রী আইএইএ-কে  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে প্রয়োজনীয় সহায়তা ও সহযোগিতা প্রদানের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ সর্বোচ্চ স্তরের স্বচ্ছতা এবং নিরাপত্তা বজায় রাখবে তার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলোতে।

জাতীয় জ্বালানি দৃষ্টিভঙ্গি উল্লেখ করে তিনি বলেন, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি বাংলাদেশের অতুলনীয় সাফল্য ফার্মাসিউটিক্যালস ও স্বাস্থ্যসেবা খাতে উল্লেখ করে ড. হাছান আইএইএ-কে ধন্যবাদ জানান নিউক্লিয়ার মেডিসিন, পারমাণবিক কৃষি এবং রেডিও থেরাপির ক্ষেত্রে বাংলাদেশে প্রযুক্তিগত সহায়তার জন্য।

আইএইএ মহাপরিচালক পরমাণু বিজ্ঞান প্রয়োগকে কাজে লাগিয়ে বাংলাদেশকে মানবকেন্দ্রিক উন্নয়ন ইস্যুতে এজেন্সির টেকসই সহায়তাদান নিশ্চিত করেন এবং বাংলাদেশের সঙ্গে একসঙ্গে ‘অ্যাটম ফর ফুড’ উদ্যোগে  কাজ করার বিশেষ আগ্রহ ব্যক্ত করেন।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles