সর্বশেষ

32.8 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

ফিলিস্তিনের সঙ্গে মুক্ত বাণিজ্য শুরুর ঘোষণা ব্রাজিলের

টপ নিউজ ডেস্ক: ফিলিস্তিনের সঙ্গে মুক্ত বাণিজ্যের ঘোষণা দিয়েছে ব্রাজিল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ইতোমধ্যে ফিলিস্তিনের পশ্চিম তীরে ক্ষমতাসীন সরকার বা ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) সঙ্গে একটি চুক্তিও হয়েছে এ সংক্রান্ত।

‘ফিলিস্তিনে যারা তাদের প্রতিবেশীদের সঙ্গে শান্তিতে বসবাস করতে চায়, তাদের সঙ্গে ব্রাজিলের সরকার মুক্ত বাণিজ্য সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে। শিগগিরই বাস্তবায়ন করা হবে সেই চুক্তি। ব্রাজিল আশা করছে, এই চুক্তি আরও মজবুত করবে ফিলিস্তিন রাষ্ট্রের অর্থনীতিকে,’ বিবৃতিতে বলেছে মন্ত্রণালয়।

দক্ষিণ আমেরিকাভুক্ত দেশগুলোর রয়েছে নিজেদের আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম। গতকাল সোমবার মার্কোসুর ট্রেড ব্লক নামের সেই ফোরামের সম্মেলন শুরু হয়েছে। ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্যারাগুয়ের অসুনসিয়ন শহরে চলমান এই সম্মেলনে উপস্থিত আছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতিনিধি ইব্রাহিম আল জেবেন। গতকাল সম্মেলনের অবসরে ইব্রাহিম আল জেবেনের সঙ্গে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা এই চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি সাক্ষরের পর এক সাক্ষাৎকারে ইব্রাহিম ব্রাজিলের প্রশংসা করে  বলেন, ‘বর্তমানে ৩ কোটি ২০ লাখ ডলার ফিলিস্তিনের সঙ্গে ব্রাজিলের দ্বিপাক্ষিক বাণিজ্যের বাৎসরিক ভলিউম। স্বাক্ষরিত চুক্তির বাস্তবায়ন শুরু হলে আরও বাড়বে এই ভলিউম। ফিলিস্তিনে শান্তি স্থাপনের জন্য আমরা আশা করছি এ চুক্তি খুব কার্যকর হবে বলে।’

ব্রাজিল ২০১০ সালে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। দেশটি সবসময়েই  সহানুভূতিশীল ফিলিস্তিনের শান্তিপূর্ণ স্বাধীনতা আন্দোলনের প্রতি। গত ৭ অক্টোবর গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকেই ব্রাজিলের বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাকিও লুলা দ্য সিলভা ইসরায়েলের কঠোর সমালোচনা করে আসছেন।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles